কমেছে প্রবাসী ও বিদেশিদের লেনদেন

কমেছে প্রবাসী ও বিদেশিদের লেনদেন
আগের মাসের ধারাবাহিকতায় নভেম্বর মাসেও পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসীদের লেনদেন কমেছে। অক্টোবর মাসে আগের মাসের চেয়ে লেনদেন কমেছে প্রায় ৩৮ কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে দেখা যায়, চলতি অর্থবছরের (২০২০-২০২১) প্রথম তিনমাস পর টানা দুই মাস বিদেশিদের লেনদেন কমেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে বিদেশিদের লেনদেন কিছুটা কমেছে। তবে ডিসেম্বর মাস থেকে আবারও বিদেশিদের লেনদেন বাড়ছে বলে মনে করছেন তারা।

নভেম্বর মাসে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে মাত্র ৪৭৬ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা। অক্টোবরে লেনদেন হয়েছিল ৫১৩ কোটি টাকা। তার আগের মাসে (সেপ্টেম্বর) লেনদেন হয়েছিল ৯৭১ কোটি টাকা। অর্থাৎ অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে ৩৮ কোটি টাকার লেনদেন কমেছে। এর ফলে সেপ্টেম্বর মাসের পর অক্টোবর ও নভেম্বর টানা দুই মাস বিদেশি ও প্রবাসীদের লেনদেন কমলো।

নভেম্বর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭ হাজার ৪০৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টাকা। এর মধ্যে প্রবাসী ও বিদেশিদের লেনদেন হয়েচে ৪৭৬ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা।

তার আগের মাস অক্টোবর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ১৭ হাজার ৩৯ কোটি ৭৮ লাখ ৬ হাজার টাকা। তার মধ্যে বিদেশিদের লেনদেনের পরিমাণ ৫১২ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ অক্টোবর মাসে পুঁজিবাজারে বিদেশিদের অবদান মাত্র ৩ দশমিক ০১ শতাংশ।

তার আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছে ২২ হাজার ২৫৭ কোটি ৮১ লাখ ২ হাজার টাকা। আর সেই মাসে বিদেশিদের লেনদেন হয়েছিলো ৯৭১ কোটি ১৬ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ সেপ্টেম্বর মাসেও বিদেশিদের অবদান ছিলো খুবই সামান্য।

আগস্টে বিদেশিদের লেনদেন হয়েছে ৯৬৯ কোটি ৯১ লাখ ৯০ হাজার টাকা। এর মধ্যে প্রথম ১৫ দিনে লেনদেন হয়েছিলো ৪৫৫ কোটি ৮৮ লাখ ৮০ হাজার টাকা। আর শেষ ১৫ দিনে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত