চলতি বছরের সবচেয়ে নিন্দিত দেশ ইসরাইল

চলতি বছরের সবচেয়ে নিন্দিত দেশ ইসরাইল
এ বছর ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ১৭টি নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ)।

জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণকারী জেনেভাভিত্তিক বেসরকারি সংস্থা ইউএন ওয়াচ জানায়, ২০২০ সালে জাতিসংঘ সবচেয়ে বেশি নিন্দা করেছে ইসরাইলকে। গত সপ্তাহে দুটি নিন্দা প্রস্তাবসহ এ সংখ্যা ১৭। বাকি বিশ্বের দেশগুলোর ক্ষেত্রে এমন প্রস্তাব এসেছে মোট ৬টি। এর মধ্যে উত্তর কোরিয়া, সিরিয়া, ইরান ও মিয়ানমারের বেলায় নিন্দা প্রস্তাব এসেছে একটি করে।

দুটি নিন্দা প্রস্তাব এসেছে ক্রিমিয়ার বিরুদ্ধে। বিদায়ী ২০২০ সালে জাতিসংঘে সবচেয়ে নিন্দিত দেশ হয়েছে ইসরাইল। করোনাভাইরাসের মধ্যেও ইসরাইলের দমন-পীড়ন থেমে ছিল না। ইসরাইলের বিরুদ্ধে আসা প্রস্তাবগুলোর মধ্যে দুটি ছিল ফিলিস্তিন ও সিরিয়ার প্রাকৃতিক সম্পদ লণ্ঠনের বিষয়ে।

দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনের ও গোলান মালভূমিতে সিরিয়ার প্রাকৃতিক সম্পদ চুরি করে ইসরাইল। এছাড়া গোলান মালভূমিতে অবৈধ দখলদারি ধরে রাখা ও সেখানে বসতি স্থাপনের একটি, ফিলিস্তিনি শরণার্থীদের সম্পত্তি ও তাদের রাজস্ব ফেরত দেয়া সংক্রান্ত একটি নিন্দা প্রস্তাব রয়েছে তেলআবিবের বিরুদ্ধে।

জাতিসংঘের নিন্দা প্রস্তাবের কোনো কার্যকারিতা না থাকলেও বিশ্বব্যাপী এর প্রতীকী তাৎপর্য রয়েছে। ইসরাইল ধারাবাহিকভাবে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘন করে থাকে।

আলজাজিরা সূত্রে এ তথ্য জানা যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া