সাধারণ বীমার সম্পদের ৬০% পুজিবাজারে বিনিয়োগ আসছে

সাধারণ বীমার সম্পদের ৬০% পুজিবাজারে বিনিয়োগ আসছে
বর্তমানে দেশের জিডিপিতে বীমা খাতের পেনিট্রেশন বৃদ্ধি এবং অর্থনীতিতে বীমা খাতকে প্রবৃদ্ধির খাত হিসাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে বীমা নিয়ন্ত্রক সংস্থা। এসব পরিকল্পনাগুলোকে সামনে রেখে নন-লাইফ বীমা কোম্পানীর বিনিয়োগ নীতিমালায় বেশ কিছু পরিবর্তন এনেছে বীমা নিয়ন্ত্রক সংস্থা 'আইডিআরএ'। বীমা কোম্পানীর সম্পদের ৬০% পূঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। এর ফলে তালিকাভুক্ত কোম্পানী,মিউচুয়াল ফান্ড, ইউনিট ফান্ড ও ডিবেঞ্চার এ সম্পদের ৬০ % বিনিয়োগের সুযোগ সৃষ্টি হলো।

বিনিয়োগ নীতিমালায় বাড়ানো হয়েছে এসব নন-লাইফ বীমা কোম্পানীর বিনিয়োগের সক্ষমতা। এছাড়াও ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য সরকারের ইস্যূকৃত গ্যারান্টিযুক্ত বন্ডেও বিনিয়োগ করতে পারবে এ ধরনের বীমা কোম্পানী গুলো। নতুন এই প্রবিধানমালা প্রনয়নের আগে নন-লাইফ বীমা কোম্পানী গুলো পূঁজিবাজারে বিনিয়োগ সীমা ছিল তাদের সম্পদের ৩০% পর্যন্ত।

অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানেও নন-লাইফ বীমা কোম্পানী গুলো আমানত রাখতে পারবে। যা এর আগে তাদের করার সুযোগ ছিল না। মূলত বীমা কোম্পানীকে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহী করতে নন-লাইফ বীমাকারীর সম্পদ বিনিয়োগ ও সংরক্ষন প্রবিধানমালায় এই বিধান রাখা হয়েছে।

এছাড়াও সাম্প্রতিক সময়ে মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স আনুষ্ঠানিকভাবে বাতিল ঘোষণা করে 'আইডিআরএ'।

সে প্রজ্ঞাপনটি জারীর বিষয়ে পরিবহন খাতসংশ্লিষ্টরা বলছেন, মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স (Third Party Insurance বা Act Liability) বাতিল করার মাধ্যমে প্রতিষ্ঠানটি ভবিষ্যতে মোটরযানে প্রথম পক্ষের ঝুঁকি বা ফাস্ট পার্টি ইন্সুরেন্স (First Party Insurance বা Act Liability) আদেশ জারী করার পথ প্রকারান্তরে তৈরি করলো আইডিআরএ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত