মোবাইল সার্ভিস থেকে আয় কমার পূর্বাভাস

মোবাইল সার্ভিস থেকে আয় কমার পূর্বাভাস
মোবাইল সাবস্ক্রিপশন প্রবৃদ্ধিতে করোনাভাইরাস মহামারীর বিরূপ প্রভাব এবং মোবাইল ট্যারিফ সংক্রান্ত প্রতিযোগিতা হ্রাসের কারণে সিঙ্গাপুরে মোবাইল সেবা থেকে আয় কমার আশঙ্কা করা হচ্ছে। লন্ডনভিত্তিক ডাটা বিশ্লেষক সংস্থা গ্লোবালডাটার পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর সিঙ্গাপুরে সামগ্রিকভাবে মোবাইল সার্ভিস খাত থেকে আয় ১৮ শতাংশ হ্রাস পেতে পারে। খবর টেলিকম লিড সূত্রে এ তথ্য জানা যায়।

গ্লোবাল ডাটার তথ্যমতে, কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে জারি করা লকডাউনের কারণে চলতি বছর সিঙ্গাপুরে ফাইভজি সাবস্ক্রিপশন শূন্য দশমিক ৭ শতাংশ হ্রাস পাবে। চলমান মহামারীতে গ্রাহকদের সহায়তায় অপারেটরগুলোর দেয়া ফ্রি মোবাইল সেবার কারণে গ্রাহকপ্রতি গড় আয়েও (এআরপিইউ) প্রভাব পড়েছে, যা মোবাইল সার্ভিস খাত থেকে অপারেটরগুলোর সামগ্রিক উপার্জন হ্রাস পেয়েছে।

গ্লোবাল ডাটার টেলিকম বিশ্লেষক দীপা ধিংরা জানান, ২০১৯ সালে নতুন অপারেটরের প্রবেশ এবং মোবাইল ট্যারিফ সংক্রান্ত প্রতিযোগিতা কমে যাওয়া সিঙ্গাপুরে অপারেটরগুলোর গ্রাহকপ্রতি আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে। তবে করোনাভাইরাসের প্রভাবে চলতি বছর মোবাইল সার্ভিস থেকে দেশটিতে আয় কমলেও আগামী বছর থেকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

সিঙ্গাপুরে ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণ হওয়ায় ২০২৫ সালের শেষ নাগাদ মোট মোবাইল ব্যবহারকারীদের মধ্যে ফাইভজির ব্যবহারকারী দাঁড়াবে ৩৭ দশমিক ৫ শতাংশ। এ সময়কালে ফাইভজি ব্যবহারকারীর ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে থাকবে দেশটির টেলিকম অপারেটর সিংটেল। এ অগ্রগতির পেছনে অবদান রাখবে অপারেটর প্রতিষ্ঠানটির মেশিন-টু-মেশিন/ইন্টারনেট অব থিংস বিভাগ এবং ফাইভজি নেটওয়ার্কের বিস্তৃতিতে দৃঢ় মনোযোগ।

জুনিপার ফাইভজি নেটওয়ার্কের বিস্তৃতির ক্ষেত্রে করোনা মহামারীর জোরালো প্রভাব চিহ্নিত করেছিল। এতে দেখা যায়, ফাইভজি সম্প্রসারণে হার্ডওয়্যার স্বল্পতা ও সরবরাহ শৃঙ্খলে ব্যাঘাত ঘটেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়