অবকাঠামো উন্নয়নে জিডিপির ৭ শতাংশ বিনিয়োগ প্রয়োজন

অবকাঠামো উন্নয়নে জিডিপির ৭ শতাংশ বিনিয়োগ প্রয়োজন
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লজিস্টিকস বা সরবরাহ খাতের পারফরম্যান্সে উন্নতি ঘটাতে হবে। আর দেশের অবকাঠামো ও সরবরাহ খাতের উন্নয়নের জন্য জিডিপির ৬ থেকে ৭ শতাংশ বিনিয়োগ প্রয়োজন। এ লক্ষ্য নিয়ে কাজ করার জন্য গঠিত লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি বা এলআইডিডব্লিউসির প্রথম বৈঠকে এমন অভিমত ব্যক্ত করেন আলোচকরা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে বিল্ডের সপ্তম এ থিমেটিক ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। এ ওয়ার্কিং কমিটি দেশের ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস উন্নয়নে কিছু সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করবে। তথ্য-উপাত্তনির্ভর নীতি গবেষণা ও অ্যাডভোকেসির মাধ্যমে দেশের লজিস্টিকস অবকাঠামো উন্নয়নে কাজ করবে এ ওয়ার্কিং কমিটি।

গতকাল অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং কমিটির কো-চেয়ার ও বিল্ডের চেয়ারপারসন আবুল কাসেম খান।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, জাতি হিসেবে এ বছর আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০ বছর উদযাপন করছি। আমি মনে-প্রাণে বিশ্বাস করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়ন করতে দেশের লজিস্টিকস অবকাঠামোর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ কমিটি।

বিল্ডের চেয়ারপারসন আবুল কাসেম খান বলেন, এই ওয়ার্কিং কমিটি পাবলিক-প্রাইভেট ডায়ালগ প্লাটফর্মের একটি খুবই ভালো উদাহরণ। আমাদের বেশি গুরুত্ব দিতে হবে দেশের ইনফ্রাস্ট্রাকচার ও লজিস্টিকস উন্নয়নের ওপর। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে সমন্বয় খুবই গুরুত্বপূর্ণ।

উপস্থাপনায় বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, লজিস্টিকস খাতের ইনস্টিটিউশনাল ফ্রেগমেন্টেশন জটিল। নয়টি মন্ত্রণালয় ও ২০টি উপসংস্থার লজিস্টিকস খাতের ওপর নিয়ন্ত্রণ রয়েছে। এজন্য লজিস্টিকসকে সর্বোচ্চ অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করতে হবে। এ খাতের উন্নয়নে দক্ষতা উন্নয়ন, প্রযুক্তি সমন্বয়, সঠিক ব্যবস্থা গ্রহণ অতীব জরুরি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইএফসির বেসরকারি খাত বিশেষজ্ঞ মোহাম্মদ লুতফুল্লাহ, এমসিসিআই প্রেসিডেন্ট নিহাদ কবির, সিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান মাসরুর রিয়াজ, বাংলাদেশ সাপ্লাই ম্যানেজমেন্ট সোসাইটির প্রেসিডেন্ট নকিব খান, বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কবির আহমেদ, শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মো. রেজাউল করিম, রেল মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকী এবং প্রাইভেট ইকোনমিক জোনস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এএসএম মাঈনুদ্দীন মোনেম বক্তব্য রাখেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ