বিকল্প অভিষেকের ডাক ট্রাম্প সমর্থকদের

বিকল্প অভিষেকের ডাক ট্রাম্প সমর্থকদের
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে বিকল্প অভিষেক অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে তাঁর সমর্থকেরা। যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী আগামী ২০ জানুয়ারি দুপুরে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেওয়ার কথা রয়েছে। একই সময়ে ট্রাম্পের দ্বিতীয় দফা অভিষেক অনুষ্ঠানের ডাক দিয়েছে তাঁর কিছু সমর্থক।

ট্রাম্পের বিকল্প অভিষেক নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারণা শুরু করেছে তাঁর কিছু সমর্থক। উদ্যোক্তারা জানিয়েছে, তাদের আয়োজিত এই বিকল্প অভিষেক অনুষ্ঠান ভার্চ্যুয়াল হবে। নির্বাচনে এখনো পরাজয় মেনে না নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের এই উদ্যোগ নিয়ে এখনো কিছু বলেননি।

২১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত ফেসবুকে ৬০ হাজারের বেশি মানুষ ‘ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দফা ক্ষমতা গ্রহণের’ অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য স্বাক্ষর করেছে। ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘আমরা ৩ লাখ ২৫ হাজার শক্তিশালী সমর্থক, ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমরা আমাদের সমর্থন ঘোষণা করছি।’

উদ্যোক্তারা তাদের ঘোষণায় নিজেরা কোনো দল বা সংগঠনের সঙ্গে জড়িত নয় বলে দাবি করেছে। প্রচারণা পোস্টের নিচে ফেসবুক তাদের বক্তব্য সংযুক্ত করেছে। সেখানে লেখা আছে, ২০ জানুয়ারি ৬৪তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ গ্রহণ করবেন।

ভার্চ্যুয়াল এই অভিষেক অনুষ্ঠানে ২০ জানুয়ারি বেলা ১২টায় অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। একই সময়ে জো বাইডেনের শপথগ্রহণ ও অভিষেক অনুষ্ঠান হবে ওয়াশিংটনের ক্যাপিটাল হিলে। করোনা সংক্রমণের কারণে এবারের শপথগ্রহণ ও অভিষেক অনুষ্ঠান নিয়ন্ত্রিত লোকজনের উপস্থিতিতে হবে বলে বাইডেন শিবির থেকে এর মধ্যেই জানানো হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় যুক্ত ছিলেন—এমন দুজন তাঁর বিকল্প অভিষেক অনুষ্ঠানের প্রয়াসের সঙ্গে যুক্ত আছেন বলে এখন পর্যন্ত জানা গেছে। ইলির চামি ও এভি কোকালারি ডোনাল্ড ট্রাম্পের এই ভার্চ্যুয়াল অভিষেক সঞ্চালনা করবেন বলে ঘোষণায় বলা হয়েছে।

এভি কোকালারি তাঁর ফেসবুক পোস্টে বলেছেন, ‘আমাদের ভোটের অধিকারের ওপর হামলা চলছে। একই সঙ্গে আমাদের মত প্রকাশের স্বাধীনতাও আজ হুমকির সম্মুখীন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া