মার্কিন কংগ্রেসে ৯০০ বিলিয়ন ডলারের প্রণোদনা বিল পাস

মার্কিন কংগ্রেসে ৯০০ বিলিয়ন ডলারের প্রণোদনা বিল পাস
কংগ্রেসের প্রতিনিধি পরিষদে যুক্তরাষ্ট্রে দীর্ঘ প্রতীক্ষিত ৮৯২ বিলিয়ন ডলারের করোনাভাইরাসের প্রণোদনা প্যাকেজ বিল পাস হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ৭৫ লাখ কোটি টাকারও উর্ধ্বে। বিলটি এখন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে যাবে। আশা করা হচ্ছে, দ্রুতই বিলটি পাস হয়ে যাবে। খবর বিবিসি সূত্রে এ তথ্য জানা যায়।

এই বিলে প্রণোদনা হিসেবে জনপ্রতি ৬০০ ডলার করে দেয়া হবে। ওই অর্থ থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত সরকারের তহবিলে অর্থ জোগান দেয়া হবে।

কোভিড-১৯ টিকা অতিদ্রুত সরবরাহ এবং করোনা মহামারীর কারণে যেসব ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে, মহামারীর কারণে অর্থনৈতিক শ্লথগতির জন্য যারা চাকরি হারিয়েছেন, তাদের এবং স্বাস্থ্যকর্মীদের কাছে সাহায্য শিগগিরই পৌঁছানোর অঙ্গীকার করা হয়েছে বিলে।

করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির আওতায় ৭৫ বছর বা আরও বেশি বয়সীসহ জরুরি সেবাকর্মী যেমন দমকল বাহিনীর সদস্য, শিক্ষক এবং দোকানকর্মীদের ভ্যাকসিন দেয়া হবে। এ সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ।

আমেরিকায় কোভিড-১৯ নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করার পাশাপাশি হাসপাতালগুলোতে এখন মডার্নার তৈরি দ্বিতীয় করোনা ভ্যাকসিন পাঠানোর কাজ শুরু হয়েছে। এদিকে টেনেসি রাজ্যের গভর্নর বিল লি সামাজিক জমায়েতবিষয়ক নতুন কিছু নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন।

ওই রাজ্যে এখনও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়নি। যুক্তরাষ্ট্রের মধ্যে টেনেসিতে করোনা রোগীদের সেবাদানকারী স্বাস্থ্যসেবাকর্মীরা সবচেয়ে বেশি শনাক্ত হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া