করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ’এশীয় উন্নয়ন ব্যাংক’

করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ’এশীয় উন্নয়ন ব্যাংক’
করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করতে ৪২৫ কোটি টাকার (৫০ মিলিয়ন মার্কিন ডলার) চুক্তি সই হয়েছে। সোমবার (২১ ডিসেম্বর) বাংলাদেশের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণচুক্তি সই হয়।

বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষ থেকে প্রতিষ্ঠানটির বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এডিবির তথ্যমতে, চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট (এমডিপি)’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে তারা। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে এ ঋণ দেয়া হবে।

গ্রামীণ পর্যায়ে কাজ করে এমন ১২০টি ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করবে এই অর্থ। ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রদানসহ বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের আওতায় গ্রামীণ পর্যায়ে ই-কমার্সকেও উৎসাহিত করা হবে।

এ বিষয়ে মনমোহন প্রকাশ বলেন, ‘করোনায় ক্ষতি পুষিয়ে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে গতি ফেরাতে এই অর্থ সহযোগিতা করবে। পাশাপাশি এই অর্থ গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করবে এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসা ধরে রাখতে ও সেখানে কর্মরতদের চাকরি টিকিয়ে রাখতে সহায়তা করবে। ক্ষুদ্র শিল্পের অন্তত ৯০ হাজার মানুষের কর্মের সুরক্ষা দেবে, যাদের ৭০ শতাংশই নারী।’

গত ৮ ডিসেম্বর এই অর্থ অনুমোদন দেয় এডিবির প্রধান কার্যালয়। তার ১৩ দিনের মাথায় বাংলাদেশের সঙ্গে এডিবির এ সংক্রান্ত চুক্তি সই হলো।

এডিবি জানান, চলমান এ প্রকল্পের আওতায় পিকেএসএফের অংশীদারি ৭৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা হয়েছে, এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হয়েছে ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ