ফেসবুক ব্যবহারে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা

ফেসবুক ব্যবহারে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্ক করে দিয়ে একটি নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা বিভাগ।

রোববার (২০ ডিসেম্বর) ঢাকা বিভাগের বিভাগীয় উপ-পরিচালক ইফতেখার হোসেন ভুঁইয়া স্বাক্ষরিত নির্দেশনাটি জারি করা হয়।

এতে বলা হয়, অনুমতি ছাড়া ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জারি করা যেকোনো পত্র ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার না করতে প্রাথমিকের শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের নির্দেশ দেয়া হচ্ছে। যদি কেউ সরকারি এই নির্দেশ অমান্য করেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানানো হয় ওই নির্দেশনায়।

ইতোমধ্যে জারি করা এই নির্দেশনাটি ঢাকা বিভাগীয় কার্যালয় থেকে দেশের সব জেলার প্রাথমিক শিক্ষা অফিসে পাঠানো হয়েছে। এতে বিষয়টি অতিব গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়, সম্প্রতি ঢাকা বিভাগীয় কার্যালয় ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জারি করা আদেশ, নোটিশ, পরিপত্র, বিভাগীয় ব্যবস্থা গ্রহণের পত্র কিছু কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেসবুক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছেন। এতে অনেকে হেয় প্রতিপন্ন হচ্ছেন এবং প্রাথমিক শিক্ষার প্রশাসনিক জটিলতা সৃষ্টি হচ্ছে। বিষয়টি দুর্ভাগ্যজনক, অনভিপ্রেত ও শৃঙ্খলার পরিপন্থী।

এমন অবস্থায় অনুরোধ করা হচ্ছে, প্রতিটি জেলার জারি করা আদেশ, নোটিশ, পরিপত্র, বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইস্যুকৃত পত্র ফেসবুক বা অন্য কোনো সোশ্যাল মিডিয়ায় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া প্রকাশ না করার জন্য। যদি কোনো কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক আদেশ জারির পরেও ওই কার্যক্রমের সঙ্গে জড়িত থাকে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু