মোটরযানে থার্ড পার্টি ইন্সুরেন্স বাতিল

মোটরযানে থার্ড পার্টি ইন্সুরেন্স বাতিল
দেশের সকল মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স আনুষ্ঠানিকভাবে বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আজ প্রতিষ্ঠানটি এক প্রজ্ঞাপন জারীর মাধ্যমে মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স আনুষ্ঠানিকভাবে বাতিল ঘোষণা করে।

আইডিআরএ’র নতুন প্রজ্ঞাপনে বলা হয়, দেশের জিডিপিতে বীমা খাতের পেনিট্রেশন বৃদ্ধি এবং অর্থনীতিতে বীমা খাতকে প্রবৃদ্ধির খাত (Growth Sector) হিসাবে প্রতিষ্ঠিত করা, বীমা খাতে শৃংখলা প্রতিষ্ঠা ও পলিসি গ্রাহকগণের স্বার্থ নিশ্চিত করার নিমিত্ত নন-লাইফ বীমা প্রতিষ্ঠানসমূহের জন্য এই সার্কুলার জারি করা হলোঃ

Motor Vehicles ordinace, 1983 ) Ordinace No. LV of 1983) (Third Oarty Insurance বা Act Liability) বাধ্যতামূলক ছিল। উক্ত Ordinace রহিতক্রমে সড়ক পরিবহন আইন, ২০১৮ (২০১৮ সালের ৪৭ নং আইন) প্রতিস্থাপিত হয়। সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ধারা ৬০ এর উপধানা ((১) ও (২) নিম্নরূপ:

“যাত্রী ও মোটরযানের বীমা-(১) কোন মোটরযানোর মালিক বা প্রতিষ্ঠান ইচ্ছা করিলে তাহার মালিকাধীন যে কোনো মোটরযানের জন্য যে সংখ্যক যাত্রী পরিবহনের জন্য নিদিষ্টকৃত তাহাদের জীবন ও সম্পদের বীমা করিতে পারিবে।

(২) মোটরযানোর মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন।”

বর্ণিতাবস্থায়, তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা (Third Oarty Insurance বা Act Liability) সম্পর্কিত বীমা প্রোডাক্ট বা পরিকল্পটি এই সার্কুলার জারীর তারিখ হতে বাতিল করা হলো।

পরিবহন খাতসংশ্লিষ্টরা প্রজ্ঞাপনটি জারীর বিষয়ে বলছেন, মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স (Third Party Insurance বা Act Liability) বাতিল করার মাধ্যমে প্রতিষ্ঠানটি ভবিষ্যতে মোটরযানে প্রথম পক্ষের ঝুঁকি বা ফাস্ট পার্টি ইন্সুরেন্স (First Party Insurance বা Act Liability) আদেশ জারী করার পথ প্রকারান্তরে তৈরি করলো আইডিআরএ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স