যেসব মোবাইলে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

যেসব মোবাইলে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপের আপডেট ভার্সন প্রতিবছরের মতো এবারও এসছে। কিন্তু নতুন ভার্সনে থাকছে না তেমন কোনো খুশির খবর। বরং, যারা পুরনো আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ব্যবহার করছেন তাদের জন্য এটা অত্যন্ত দুঃখের সংবাদ।

২০২১ সাল শুরুর আগেই আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিল হোয়াটসঅ্যাপ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আসছে জানুয়ারি থেকে অ্যান্ড্রয়েড ও আইফোনের পুরনো ভার্সনে কাজ করা বন্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ।

আইওএস ৯ ও অ্যান্ড্রয়েড ৪.০.৩ এর আগের ভার্সনে চলবে না অ্যপ্লিকেশনটি। হোয়াটসঅ্যাপ ২০২১ সালের জানুয়ারি থেকে পুরনো ভার্সনে কাজ করা বন্ধ দেবে বলে খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।

হোয়াটসঅ্যাপ ডে ক্যাটেরিয়া দিয়েছে অপারেটিং সিস্টেম তার চেয়ে উপরে বেশিরভাগ ফোনের। ফলে এসব ব্যবহারকারীরা তাদের মোবাইলফোন আপডেট না করায় রয়ে গেছে পুরনো সিস্টেমে। এরইমধ্যে বেশকিছু মোবাইলফোনে চেষ্ট করেও সম্ভব হয়নি আপডেট। অ্যাপ্লিকেশন বন্ধ হতে চলা অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপটিমাস ব্লাক, মটোরোলা ড্রয়েড রেজার ও স্যামসাং গ্যালাক্সি এস২।

অন্যদিকে, আইওএস ৯ এ আপডেটের অপেক্ষায় রয়েছে, আইফোন ৪এস, আইফোন ৫, আইফোন ৫ এস, আইফোন ৬ এবং আইফোন সিক্স এস। তবে আইফোন ৪ পর্যন্ত সকল মডেলে হোয়াটসঅ্যাপ বন্ধ হবে। সংস্থাটি বলছে, কোন ফোন যদি আপগ্রেডেবল হয় তাহলে অবশ্যই আপগ্রেড করা যাবে আইওএস বা অ্যান্ডয়েডে।

আপনার পুরনো মোবাইলফোন কোন ভার্সনে রয়েছে তা দেখার জন্য যা করতে হবে: আইফোন ব্যবহারকারীরা সেটিংস এ গিয়ে জেনারেল এ ক্লিক করবেন। এরপর ইনফরমেশন এ ক্লিক করলেই স্ক্রিনে দেখা যাবে। এবং সেটিংস এর অ্যাবাউট ফোন এ ক্লিক করে অপারেটিং ভার্সন দেখতে পাবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়