নেপালী প্রতিনিধি দলের ডিএসই পরিদর্শন

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০২-১৩ ১৮:২১:২৪

শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ফাইন্যান্স কমিটি অব হাউজ অব রিপ্রেজেন্টেটিভস অব নেপাল (জাতীয় সংসদ) এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ বোর্ড অব নেপাল এর ১০ সদস্যের একটি প্রতিনিধিদল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরির্দশন করেছে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) পরির্দশন করে প্রতিনিধি দলটি। ডিএসই’র উপ মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফাইন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণ প্রসাদ দাহাল। দলটি ডিএসই’র ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে এক বৈঠক করেন।

বৈঠকের শুরুতে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশী নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশী। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তিকরণ ও লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, ইস্যুয়ার এবং কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে। বিনিয়োগকারীদের অংশগ্রহণ সহজ করতে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য “ডিএসই-মোবাইল” নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

নেপালের প্রতিনিধিদের প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজার, ডিএসই’র বর্তমান এবং ভবিষ্যৎ কার্যক্রম, লিস্টিং প্রসেস অ্যান্ড সার্ভেইল্যান্স সিস্টেম, ট্রেডিং সিস্টেম এবং আইটি প্লাটফর্ম, স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। পরবর্তীতে ডিএসই’র প্রধান অর্থ কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা প্রতিনিধি দলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় উপস্থিত ছিলেন মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মোঃ ছামিউল ইসলাম ও উপ মহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।