আফগানিস্তানে বোমা বিস্ফোরণ : ১৫ শিশু নিহত

আফগানিস্তানে বোমা বিস্ফোরণ : ১৫ শিশু নিহত
আফগানিস্তানে রক্তের দাগ না শুকাতেই আবারো শক্তিশালী বিস্ফোরণে প্রাণ ঝরল। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ গজনীর গিলান জেলায় এ ভয়াবহ বিস্ফোরণে ১৫ জন শিশু নিহত হয়েছেন।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ধর্মীয় অনুষ্ঠান চলাকালে বিস্ফোরকবাহী মোটরসাইকেল নিয়ে হামলা চালানো হয়। তবে স্থানীয়রা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, রিকশায় পেতে রাখা দুর্বৃত্তদের বোমার বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

অন্যদিকে বিবিসির সূত্র জানিয়েছে, শিশুরা পরিত্যক্ত একটি বোমা কুড়িয়ে এক বিক্রেতার কাছে নেয়ার সময় শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠে আশপাশ। এতে ঘটনাস্থলেই ১৫ শিশু প্রাণ হারায়। আশপাশে থাকা আরো ২০ জন আহত হন।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গণমাধ্যমকে একটি বার্তা পাঠিয়ে দাবি করেন, ওই অঞ্চলে একটি অপরিশোধিত বোমা থেকেই বিস্ফোরণ ঘটে। শিশুরা বিক্রেতার কাছে বোমাটি নেয়ার পথেই দুর্ঘটনা ঘটে বলে জানান এই মুখপাত্র।

প্রশাসনের কর্মকর্তারা জানান, সেখানে কোরআন তিলাওয়াত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ওই অনুষ্ঠানেই বিস্ফোরণ ঘটে। এখন পর্যন্ত প্রকৃত কারণ বের করতে পারেনি নিরাপত্তা বাহিনী। চারদিকে তল্লাশি চালানো হচ্ছে। হতাহতের ঘটনায় গভীর শোক জানিয়েছে প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওয়াহেদুল্লাহ জুমাযাদা।

জাতিসংঘের তথ্যনুযায়ী, এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হামলায় আফগানিস্তানে দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আহত হয়েছেন প্রায় ৪ হাজার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া