উত্থানে ফিরেছে পুঁজিবাজার, এক বছরে সর্বোচ্চ লেনদেন

উত্থানে ফিরেছে পুঁজিবাজার, এক বছরে সর্বোচ্চ লেনদেন
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোর বিনিয়োগের সংবাদ উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বড় উত্থানে শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন। একইসঙ্গে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরসহ সূচক ও লেনদেন বেড়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক বছরের মধ্যে লেনদেন সর্বোচ্চ হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৩০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা ১১ মাস ২৫ দিন বা ২৩৪ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগের ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৯১ কোটি টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪৬, ১৫৩৭ ও ৯১৬ পয়েন্টে।

ডিএসইতে এদিনর ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫৯টির বা ৭২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৬৫টির বা ১৮ শতাংশের এবং ৩২টি বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ৭৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি