'বঙ্গবন্ধু নিশ্চিত ছিলেন দেশে স্বাধীনতা আসবেই'

'বঙ্গবন্ধু নিশ্চিত ছিলেন দেশে স্বাধীনতা আসবেই'
জাতির জনক বঙ্গবন্ধু নিশ্চিত ছিলেন দেশে স্বাধীনতা আসবে বলে মন্তব্য করেছেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তাই তো তিনি মুক্তিযুদ্ধের নয় মাস ভেবেছিলেন কিভাবে দেশকে পুনর্গঠন করা করা যায়।

বুধবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে শিল্প মন্ত্রণালয় আয়োজিত ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন অসাম্প্রদায়িক ও অর্থনৈতিক মুক্তির রাজনীতি করেছেন। শিল্পসচিব কে এম আলী আজমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, উন্নত ও ডিজিটাল প্রযুক্তি নির্ভর শিল্পায়ন করতে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনার আলোকে শিল্প মন্ত্রণালয় কাজ করছে। ইতোমধ্যে এর সুফল আমরা ভোগ করছি। শিল্পমন্ত্রী প্রযুক্তি নির্ভর চিন্তাভাবনা থেকে শিল্পায়ন গড়ে তুলতে মন্ত্রণালয় ও দপ্তর-সংস্থা প্রধানদের আহ্বান জানান। রাষ্ট্রায়ত্ত্ব কোনো চিনিকল বন্ধ হবে না এবং চিনিকলের কোনো শ্রমিকও ছাঁটাই হবে না। বরং আধুনিক প্রযুক্তি নির্ভর শিল্পায়নের মাধ্যমে চিনিকলসমূহকে লাভজনক করতে শিল্প মন্ত্রণালয় কাজ করছে।

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ৪৭ সালে দেশ বিভাগের পরপরই বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন পশ্চিম পাকিস্তানিরা কখনই পূর্ব পাকিস্তানের জনগণের অধিকারের স্বীকৃতি দিবেনা। তিনি বলেন, ৭ই মার্চের ভাষণে এমন কোনো বিষয় ছিল না যেটি নিয়ে বঙ্গবন্ধু নির্দেশনা দেননি। তার প্রজ্ঞাপূর্ণ ভাষণের কারণে বঙ্গবন্ধুকে কেউ বিচ্ছিন্নতাবাদী বলে আখ্যায়িত করতে পারেনি।

শিল্প প্রতিমন্ত্রী এসময় বলেন, দুর্নীতিবাজরা কৃত্রিম সংকট সৃষ্টি করে দেশে অস্থিরতা সৃষ্টি করতে চায়। এদের বিরুদ্ধে ঐকবদ্ধভাবে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে।

প্রসঙ্গত, এর আগে শিল্প মন্ত্রণালয়ের চত্বরে স্থাপিত জাতির পিতার ম্যুরাল এবং মন্ত্রণালয়ের লবিতে জাতির পিতার প্রতিকৃতিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থাসমূহের পক্ষ হতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আলোচনা সভায় মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি