২০ বছরে সবচেয়ে বেশি প্রাণ নিয়েছে যে ১০ রোগ

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-১২-১৫ ১৫:৩৩:১৪

২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি প্রাণ কেড়েছে ১০টি রোগ। এই রোগগুলো বিশ্বব্যাপী ভয়ঙ্কর রূপ নিয়েছে, যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত করা এই গবেষণায় করোনাভাইরাস স্থান পাইনি। কারণ সেসময় পর্যন্ত কোভিড-১৯ রূপ নেয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ২০ বছরের গবেষণা করে শীর্ষ ১০ রোগের তালিকা দিয়েছে। সেখানে দেখা গেছে, বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয় হৃদরোগে। এছাড়া দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ট্রোক। ২০০০ থেকে ২০১৯, গত দু’দশকে সারা পৃথিবীতে ছবিটা একই রকম রয়ে গিয়েছে।

গত ২০ বছরে মৃত্যুর প্রধান কয়েকটি কারণে বেশ কিছু পরিবর্তন হয়েছে। যেমন যক্ষ্মার মতো সংক্রামক রোগে মৃত্যুর হার অনেকটাই কমেছে। আফ্রিকা মহাদেশে মৃত্যুর অন্যতম প্রধান কারণ প্রবল পেটের অসুখ বা ডায়রিয়া। সেই মৃত্যুর হার উল্লেখজনকভাবে কমে গিয়েছে। আফ্রিকার বিভিন্ন দেশে পানীয় জলের সরবরাহ ও শৌচ ব্যবস্থায় উন্নতিই এর প্রধান কারণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ২০ বছরে মৃত্যুর হার অনেক বেড়ে গিয়েছে কিডনির অসুখ ও ডায়াবেটিসে। ডায়াবেটিসকে ‘লাইফস্টাইলজনিত’ রোগ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জীবনযাপনের ধরন ও অত্যাধিক ‘জাঙ্ক ফুড’ খাওয়ার ফলেই ডায়াবেটিসের প্রকোপ এত বেড়ে গিয়েছে বলে গবেষণায় জানানো হয়েছে।

২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত করা এই সমীক্ষায় করোনার কোনও প্রসঙ্গ না থাকলেও রিপোর্টে বলা হয়েছে— সারা পৃথিবীর পরিসংখ্যান নিলে গত কয়েক মাসে মৃত্যুর অন্যতম প্রধান কারণ করোনা-সংক্রমণ। অনেক বড় মাপের অসুখকে পিছনে ফেলে করোনা চলতি বছরে মৃত্যুর কারণের তালিকায় ৬ নম্বরে! বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে এ তথ্য জানা যায়।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।