সাড়ে ৬০০ কোটি টাকা ছাড়াল ডিএসই’র লেনদেন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-১২ ১৮:১৯:২৮

আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকে সূচকের উঠানামা পরিলক্ষিত হয়। শুরুতে সূচকের কিছুটা উর্ধ্বগতি দেখা গেলেও শেষ দিকে কিছুটা থেমে যায়। তবে লেনদেন বেড়েছে। পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের খবরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সাড়ে ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে। এদিন ডিএসইর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

১২ ফেব্রুয়ারি, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩১ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক এবং সিডিএসইটি সূচক কমেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৫৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫১ কোটি ৩৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির বা ৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৪১ শতাংশের এবং ৪৯টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ার। এদিন কোম্পানিটির ৩০ কোটি ৭৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা লাফার্জহোলসিমের ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। তৃতীয় স্থানে উঠে আসে ওরিয়ন ইনফিউশনের মোট ১৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইর টপটেন লেনদেনের শীর্ষে উঠে আসা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : খুলনা পাওয়ার, ইন্দো-বাংলা ফার্মা, এডিএন টেলিকম, বাংলাদেশ সাবমেরিন কেবল, এসকে ট্রিমস, এসএস স্টিল এবং সাইফ পাওয়ারটেক।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।