ত্বক ও চুলের যত্নে ‘ভিটামিন ই’

ত্বক ও চুলের যত্নে ‘ভিটামিন ই’
নারীরা লম্বা ঘন চুল এবং গ্লোয়িং স্কিনের জন্য ভিটামিন 'ই' ক্যাপসুল ব্যবহার করে থাকে। এই ক্যাপসুলগুলো বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়। ভিটামিন 'ই' তে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চুল এবং ত্বকের জন্য খুবই উপকারী। আপনি কি জানেন যে ভিটামিন 'ই' ক্যাপসুল তার ব্যবহারের ওপর নির্ভর করে। আপনি যদি এর সঠিক ব্যবহার না জানেন তবে ক্ষতিও হতে পারে।

জেনে নিন চুল ও ত্বকের যত্নে ভিটামিন 'ই' ক্যাপসুলের সঠিক ব্যবহার-

১. ভিটামিন 'ই' ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি ত্বক শুষ্কতা দূর করে। রোজ রাতে ঘুমানোর আগে নারিকেল তেল বা বাদাম তেলের সঙ্গে মিশিয়ে মুখে লাগান। এতে আপনার মুখের ত্বক উজ্জ্বল হবে।

২. সানস্ক্রিনের মতো ভিটামিন-ই ব্যবহার করুন। রোদে যাওয়ার আগে আপনি ভিটামিন 'ই' ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এতে ত্বককে রৌদ্র রশ্মি থেকে রক্ষা করা যায়।

৩. শীতে ত্বকের পাশাপাশি ঠোঁটও বেশ শুকিয়ে যায়। শুকনো ঠোঁটে ম্যাট লিপস্টিক লাগালে ঠোঁট আরও বেশি শুষ্ক হয়ে ওঠে। লিপস্টিক লাগানোর আগে ভিটামিন 'ই' ক্যাপসুল ব্যবহার করুন।

৪. ডার্ক সার্কেল মুখের সৌন্দর্য নষ্ট করে। আপনিও যদি এই সমস্যায় ভোগেন তবে রাতে ঘুমানোর আগে চোখের চারদিকে ভিটামিন 'ই' তেল দিয়ে ম্যাসাজ করুন। এটি করলে ডার্ক সার্কেল কম হবে।

৫. ভিটামিন 'ই' কেবলমাত্র ত্বকের জন্যই উপকারী নয়, চুলে ব্যবহার কররেও উপকার পাবেন। ভিটামিন 'ই' চুল ঘন করতে ব্যবহৃত হয়। নারিকেল তেলে মিশ্রিত করেও এটি ব্যবহার করতে পারেন। চুল ধোয়ার একদিন আগে চুলে নারিকেল তেল ও ভিটামিন 'ই'র মিশ্রণে ম্যাসাজ করুন।

সূত্র: বোল্ডস্কাই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়