অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উত্সাহী মার্কিনিরা

অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উত্সাহী মার্কিনিরা
ডিসেম্বরে জো বাইডেনের নির্বাচনী জয়ের বিষয়ে ভোক্তাদের মনোভাব আশ্চর্যজনকভাবে তীব্র আকার ধারণ করেছিল। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উত্সাহী মার্কিনিরা। শুক্রবার প্রকাশিত মিশিগানের ইউনিভার্সিটি অফ কনজিউমার্সের জরিপে এ তথ্য উঠে এসেছে।

তথ্য মতে, ডিসেম্বরের ভোক্তা সংবেদী সূচকের প্রাথমিক পাঠ নভেম্বর ৭৬.৯ পয়েন্ট থেকে ৮১.৪ পয়েন্টে এসেছিল। মহামারীর আগে, গ্রাহক সংবেদন সূচকটি ১০১ পয়েন্টের উপরে দাঁড়িয়েছিল, যা দুই বছরের সর্বোচ্চ।

জরিপটি দেশের বর্তমান এবং প্রত্যাশিত আর্থিক পরিস্থিতির আভাস দেয়। পাশাপাশি ব্যবসায়িক এবং অর্থনৈতিক অবস্থার জন্য জনগণের মূল্যায়নের পরিমাপ করে।

জরিপের প্রধান অর্থনীতিবিদ রিচার্ড কার্টিন বলেছেন, বাইডেনের নির্বাচনের পরে ডেমোক্র্যাটরা অনেক বেশি আশাবাদী হয়ে উঠলেন। বিপরীতে রিপাবলিকানরা অনেক বেশি হতাশাবোধবাদী হয়ে উঠলেন।

তিনি আরও বলেন, হঠাৎ এই আশাবাদ অর্থনৈতিক মৌলিক বিষয় দ্বারা ন্যায়সঙ্গত হওয়া চূড়ান্ত। ট্রাম্প নির্বাচিত হওয়ার সময় যেমন হয়েছিল তেমনই।

ক্যাপিটাল ইকোনমিক্সের সিনিয়র মার্কিন অর্থনীতিবিদ মাইকেল পেরস ভোক্তাদের উদ্দেশ্যে একটি নোটে বলেছেন, আমেরিকাতে এখনও বেকারত্ব বয়ে বেড়াচ্ছে তা সত্ত্বেও গ্রাহকরা বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আরও উত্সাহী বোধ করছেন। বৃহস্পতিবারের শ্রম বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বেকারত্বের সুবিধার জন্য দাবিগুলি তাদের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। সূত্র সিএনএন

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া