হেগে সিএফসির বার্ষিক সাধারণ সভা

হেগে সিএফসির বার্ষিক সাধারণ সভা
কমন ফান্ডস ফর কমোডিটিসের (সিএফসি) গভর্নিং কাউন্সিলের ৩২তম বার্ষিক সাধারণ সভা ৮ ও ৯ ডিসেম্বর নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অনুষ্ঠিত হয়েছে। ড. মো. জাফর উদ্দিন, সচিব, বাণিজ্য মন্ত্রণালয় এবং সিএফসি গভর্নর ফর বাংলাদেশ ওই সভায় বাংলাদেশের ন্যাশনাল স্টেটমেন্ট উপস্থাপন করেন।

পণ্যবাজার উন্নয়নে ১৯৮৯ সালে গঠিত কমন ফান্ডস ফর কমোডিটিসের (সিএফসি) বর্তমান সদস্য দেশ ১০১টি। দুই দিনব্যাপী ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন নেদারল্যান্ডসে নিয়োজিত আর্জেন্টিনার রাষ্ট্রদূত মারিও ওয়্যারজাবাল। সিএফসির ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ বেলাল সভায় উদ্বোধনী বক্তব্য উপস্থাপন করেন।

বাণিজ্য সচিব তার বক্তব্যে করোনা মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোর পণ্য উৎপাদন ও বাণিজ্যিকীকরণে সিএফসিভুক্ত দেশগুলোর সঙ্গে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। কভিডকালে সিএফসিভুক্ত দেশগুলোর জন্য ওষুধ ও জীবন রক্ষাকারী পণ্যের উৎপাদন এবং সরবরাহ সচল রাখার বিষয়ে তিনি আলোকপাত করেন। তিনি বলেন, ডিজিটাল বৈষম্যের কারণে এলডিসি ও এলডিসি থেকে উত্তরণের জন্য প্রস্তুত দেশগুলো তাদের উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ন্যায্য বাজারমূল্য হারাচ্ছে। একই সঙ্গে পণ্য উৎপাদনের ক্ষেত্রে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু দূষণ বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের অগ্রযাত্রা সন্তোষজনকভাবে বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ ২০২৪ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে। টেকসই উন্নয়ন অভীষ্ট-২০৩০ অর্জন এবং গ্র্যাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে বাংলাদেশ কাজ করছে। তিনি কভিড মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম উল্লেখ করে সিএফসিভুক্ত দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

ড. জাফর স্বল্পোন্নত দেশগুলো কর্তৃক উৎপাদিত পণ্য আমদানি ও রফতানি সচল রাখার লক্ষ্যে বাংলাদেশ ইতোমধ্যে ‘ইউএনএসক্যাপ ক্রস বর্ডার পেপারলেস ট্রেড’ রেটিফাই করেছে মর্মে সভাকে অবহিত করেন। তিনি বলেন, পণ্যনির্ভর অর্থনৈতিক উন্নয়নে বিশেষত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে বাংলাদেশ সরকার সব সময়ই প্রাইভেট সেক্টরকে গুরুত্ব দিয়ে থাকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া