টেলিমেডিসিনে দেশের ৭০ ভাগ করোনা রোগী ঘরে বসে সেবা নিচ্ছে

টেলিমেডিসিনে দেশের ৭০ ভাগ করোনা রোগী ঘরে বসে সেবা নিচ্ছে
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযোগ হচ্ছে আগামী দিনের সভ্যতার মহাসড়ক। দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সবকিছু করতে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত এক যুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই। ২০২১ সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে।’

শুক্রবার (১১ ডিসেম্বর) ডিজিটাল প্ল্যাটফর্মে বাগেরহাট জেলার রামপালে আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্যসেবা কেন্দ্রের’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি প্রকল্প আমাদের গ্রাম’-এর নতুন সেবা আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্যসেবার (টেলিমেডিসিন)’ উদ্যোক্তা ও প্রকল্প পরিচালক রেজা সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে খুলনার সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিটিভির মহাপরিচালক এস.এম. হারুন-অর-রশীদ, বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশিদ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক প্রফেসর মো. নজরুল ইসলাম এবং বিশিষ্ট চিকিৎসক ডা. মামুন আল মাহতাব অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ফাইভ-জি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্লেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যেকোনও জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ফাইভ-জি’র পরীক্ষা সম্পন্ন করেছে। ফাইভ-জি চালুর ব্যাপারে আমাদের প্রস্তুতি চলছে। দেশে ইন্টারনেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম আমরা গ্রহণ করেছি।’ করোনাকালে ডিজিটাল কানেক্টিভিটিতে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, টেলিমেডিসিন থাকায় দেশের ৭০ ভাগ করোনা রোগী ঘরে বসে সেবা নিতে পারছে। ডিজিটাল পদ্ধতিতে আমার মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে।’

তালুকদার আবদুল খালেক বলেন, প্রধানমন্ত্রী যোগ্যদের যোগ্য স্থানে অধিষ্ঠিত করে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অগ্রযাত্রাকে বেগবান করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার কর্মযজ্ঞকে বেগবান করে ইতিহাস সৃষ্টি করছেন।’ রামপালের প্রত্যন্ত গ্রামে টেলিমেডিসিন সেবাকেন্দ্র দেশে ডিজিটাল অবকাঠামো বিকাশের জন্য একটি দৃষ্টান্ত বলে তিনি উল্লেখ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়