পুঁজিবাজারে ১০ হাজার কোটির জায়গায় আসছে ১২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-১১ ১৭:০২:৩৫, আপডেট: ২০২০-০২-১১ ২৩:৫৯:০২

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সম্মিলিতভাবে প্রায় ১২ হাজার কোটি টাকার তহবিল গঠনের সুযোগ পেয়েছে দেশের ৫৯টি তফসিলি ব্যাংক। ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এ বিনিয়োগকে ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগ সীমার আওতার বাইরে রাখা হবে। এ নিয়ে গতকালই একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগের জারি করা সার্কুলারে বলা হয়েছে, প্রতিটি তফসিলি ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সর্বোচ্চ ২০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করতে পারবে। দেশে বর্তমানে ৫৯টি তফসিলি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে। সে হিসাবে সবগুলো তফসিলি ব্যাংকের পুঁজিবাজারে বিদ্যমান বিনিয়োগের বাইরেও আরো সর্বোচ্চ ১১ হাজার ৮০০ কোটি টাকা নতুন করে বিনিয়োগের সুযোগ তৈরি হয়েছে।

পুঁজিবাজারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর তারল্য সংকট দূর করতে সরকারের কাছে ১০ হাজার কোটি টাকার তহবিল চেয়েছিল বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। সংগঠনটির প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগসংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারির বিষয়ে বলেন, এর ফলে পুঁজিবাজারে দীর্ঘমেয়াদে তারল্য সরবরাহ বাড়বে। তাছাড়া এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে এবং বিনিয়োগকারীদের মধ্যে আস্থাও ফিরে আসবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।