ফাইজারের টিকা ‘হালাল না হারাম’ ব্রিটেনের মুফতিদের ফতোয়া

ফাইজারের টিকা ‘হালাল না হারাম’ ব্রিটেনের মুফতিদের ফতোয়া
ফাইজার বায়োএনটেকের করোনাভাইরাস (কোভিড-১৯) এর টিকাকে হালাল বলে ঘোষণা করেছে ব্রিটেনের প্রভাবশালী মুসলিম সংগঠন। বেশ কয়েকজন দেওবন্দি মুফতি এই টিকার বিষয়ে হালাল ফতোয়া দিয়েছেন। তাদের অন্যতম হলেন- দারুল উলুম ব্লাকবার্নের মুফতি ইউসুফ সাব্বির ও মুফতি সাব্বির আহমদ, দারুল উলুম বারীর মুফতি মুহাম্মদ তাহির এবং এনএইচএসের পরামর্শদাতা কালিঙ্গল রিয়াদ।

বিবৃতিতে মুফতিরা জানান, আমরা ফাইজার কোম্পানীর কাছে টিকার উপাদানের বিষয়ে জানতে চেয়েছি। তারা আমাদেরকে টিকার উপাদানের ব্যাপারে বিস্তারিত সব দেখিয়েছে। এ সময় কোলেস্টেরল নিয়ে একটু সমস্যা সৃষ্টি হয়, যা মূলত প্রাণীর চর্বি থেকে আসে। কিন্তু এটা মুরগির ডিম থেকেও পাওয়া যায়। যা বিস্তারিতভাবে উল্লেখ করেছে।

সরকারের ভাষ্যেও উল্লেখ করা হয়েছে যে, এটি হালাল কারণ এতে কোনো প্রাণীর চর্বি নেই। কোভিড টিকা এমআরএনএ ভ্যাকসিন বিএনটি১৬২বি২ উৎপাদনে ব্যবহৃত লিপিড উদ্ভিদ বা কৃত্রিম উপায়ে নেওয়া হয়েছে। সুতরাং এর মাধ্যমে বলা যায় যে, এতে কোনো ধরণের প্রাণীর চর্বি নেই।

এই উপাদানগুলো শুধুমাত্র ফাইজারের উৎপাদিত টিকার জন্য প্রযোজ্য। অন্যান্য কোম্পানীর টিকা এর আওতায় আসবে না। আর উপাদানগুলোর বিষয়ে অবগত হয়ে মুফতিরা হালাল কলে ফতোয়া দিয়েছেন।

এদিকে ইন্দোনেশিয়ার কর্মকর্তারা বলেছেন, দেশটির সর্বোচ্চ মুসলিম ধর্মীয় সংগঠন চীনভিত্তিক সিনোভ্যাক বায়োটেকের টিকাকে হালাল ঘোষণা করতে পারে বলে আশা করা হচ্ছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে টিকা গ্রহণের ক্ষেত্রে হালাল হওয়া উল্লেখযোগ্য পদক্ষেপ রাখবে, যদিও ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা ব্যবহারের জন্য অনুমোদিত হয়।

উল্লেখ্য, ফাইজারের টিকা আবিষ্কার করেছেন তুরস্ক বংশোদ্ভূত জার্মান চিকিৎসক বিজ্ঞানী দম্পতি ডা. শাহীন-তুরেসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না