এশিয়ার সামরিক-অর্থনীতির জন্য চীন বড় হুমকি: যুক্তরাষ্ট্র

এশিয়ার সামরিক-অর্থনীতির জন্য চীন বড় হুমকি: যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের বাণিজ্য সচিব উইলবার রস বলেছেন, এশিয়ার সামরিক ও অর্থনীতির জন্য চীন একটি বড় হুমকি। মঙ্গলবার মিল্কেন ইনস্টিটিউট এশিয়া সামিটে তিনি একথা বলেন।

আন্তর্জাতিক বাণিজ্য নীতি না মেনে চলার জন্য চীনকে তিরস্কার করে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সচিব বলেন, এশিয়া অঞ্চলের সামরিক ও অর্থনীতির জন্য চীন প্রধান হুমকি। এই অঞ্চলের সম্ভাব্য বাজারের জন্যও দেশটি হুমকি হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকে বাণিজ্য, ইন্দো-প্যাসিফিক, করোনাভাইরাস এবং উইঘুরসহ অনেক ইস্যুতে চীন ও আমেরিকা দ্বিধাবিভক্ত। দু'দেশের মধ্যে উত্তেজনা সাম্প্রতিক সময়ে আরও বেড়েছে।

গত দুই বছর ধরে দেশ দুটি তাদের বিভিন্ন পণ্যে শুল্ক আরোপ করছে, যা বাণিজ্য যুদ্ধের দিকেই ইঙ্গিত করছে। বাণিজ্য নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা বৈশ্বিক অর্থনীতিকে হুমকির মুখে ফেলেছে।

বিবদমান দেশ দুটি চলতি বছরের শুরুতে ‘ফেজ ওয়ান’ বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করলে শুল্ক লড়াই স্থগিত হয়। এ নিয়ে মঙ্গলবার রস বলেছেন, আমরা কয়েকটি দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে কাজ করছি।

চুক্তি অনুযায়ী, চীন দুই বছরে কমপক্ষে ২শ’ বিলিয়ন ডলারের মার্কিন পণ্য ও অন্যান্য পরিষেবা কেনার প্রতিশ্রুতি দেয়।

চীন এরপর থেকে ২৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি কৃষি পণ্য কিনেছে। তবে এই চুক্তির আওতায় চীন অন্যান্য আইটেম কম কিনেছে-যোগ করেন তিনি। সূত্র এএনআইয়ের

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া