১০ সেকেন্ডে ভেঙে চুরমার হলো ১৪৪ তলা বিল্ডিং

১০ সেকেন্ডে ভেঙে চুরমার হলো ১৪৪ তলা বিল্ডিং
একটি বিল্ডিং তৈরি করতে সময় লাগে কয়েক বছর। তবে এটি ধ্বংস করতে সময় নেয় মাত্র কয়েক সেকেন্ড। আরব আমিরাতের আবুধাবিতে এমনই ঘটনা ঘটে। যেখানে ১৪৪ তলা বিল্ডিং ভেঙে ফেলা হল মাত্র ১০ সেকেন্ডে। খবর টাইমস অব ইন্ডিয়া সূত্রে এ তথ্য পাওয়া যায়।

১৬৫ মিটার উঁচু এই টাওয়ারটি নিয়ন্ত্রিত ডিনামাইট দিয়ে বিস্ফোরণ করে ভেঙে ফেলা হয়। এই বিল্ডিংটি মীনা প্লাজার অংশ ছিল। বিল্ডিংটি ধ্বংস করতে ৯১৫ কেজি বিস্ফোরক ৩০০০ টিরও বেশি ডিটোনেটরের মাধ্যমে সক্রিয় করা হয়েছিল। এরপর চোখের পলকে বিল্ডিংটি ধসে পড়ে। এটি ছিল ৫৪১.৪৪ ফুট লম্বা।

এত অল্প সময়ে মীনা প্লাজার ১৪৪ তলা টাওয়ারটি ভেঙে ফেলার পর তার নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে উঠে গেছে। এর আগে এত উঁচু বিল্ডিং অল্প সময়ের মধ্যে কখনও ভেঙে ফেলা হয়নি।

জানা গেছে, বিল্ডিং ভেঙে ফেলার আগে বন্দর এলাকার দোকান ও বাজারগুলো অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয় ও ওই এলাকায় যাতায়াত নিয়ন্ত্রণ করা হয়। মোডেনের চিফ এক্সিকিউটিভ বিল ওরেগন জানিয়েছেন, বিল্ডিংটি ভেঙে ফেলার পরে বর্তমানে সাইটটি পরিদর্শন করা হচ্ছে।

কলকাতা টোয়েন্টিফোর জানায়, ২০২০ সালের ২৭ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির এই বিল্ডিংটি কিনে নেয় মোডান প্রপার্টি (ইউএই)। বিস্ফোরণের পরেই আবু ধাবি মিউনিসিপাল রেগুলেটর, পৌর ও পরিবহণ অধিদফতরের পক্ষ থেকে এই বিল্ডিং ধ্বংসের ঘোষণা দেয়া হয়।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া