নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের সঙ্গে আইসিটি ডিভিশনের চুক্তি

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের সঙ্গে আইসিটি ডিভিশনের চুক্তি
স্টার্টআপদের কল্যাণে এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প ৪টি প্রতিষ্ঠানের সঙ্গে আলাদা সমোঝোতা স্মারক সই করেছে। মঙ্গলবার (০৮ ডিসেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের iDEA প্রকল্পের সভাকক্ষে এক অনুষ্ঠানে এ সমঝোতা স্মাক সই হয়।

এতে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের উপস্থিতিতে আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে Bangladesh Institute of ICT in Development (BIID), Coders Trust Bangladesh, ‘নিজের বলার মতো একটি গল্প’ এবং The Innovation, Creativity and Entrepreneurship (ICT), Center এর সাথে iDEA প্রকল্পের পৃথক এ চার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

BIID প্রতিষ্ঠানটির সাথে iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা এবং বাকি অন্য ৩টি প্রতিষ্ঠানের সঙ্গে iDEA প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক সমঝোতা স্মারকগুলোতে সই করেন।

সমোঝোতা স্মারক অনুযায়ী,‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশনটির একটি অত্যাধুনিক ই-ল্যাব রয়েছে যা iDEA প্রকল্প ব্যবহার করার সুযোগ পাবে। একইসাথে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে স্টার্টআপদের দক্ষতা ও জ্ঞান ‍বৃদ্ধিতে গ্রুমিং, মেন্টরিং এবং ট্রেনিং প্রদান করবে। BIID মহিলা উদ্যোক্তাদের জন্য একটি প্রোগ্রামের আয়োজন করবে, যেখানে iDEA প্রকল্প সহোযোগী পার্টনার হিসেবে থাকবে এবং এই প্রোগ্রামটি মহিলা উদ্যোক্তাদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

Coders Trust Bangladesh এবং iDEA প্রকল্প একে অপরকে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ফ্রন্টিয়ার টেকনলজিস বিষয়ক গবেষণায় সহায়তার পাশাপাশি বিভিন্ন উন্নয়মূলক প্রোগ্রাম আয়োজন করবে এবং Coders Trust Bangladesh তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করবে যা স্টার্টআপদের বিকাশের জন্য সহায়ক হিসেবে কাজ করবে।

The Innovation, Creativity, and Entrepreneurship (ICE) Center, iDEA প্রকল্পের সাথে যৌথভাবে রিসার্চ, ডেভেলপমেন্ট ও উদ্যোক্তা সংস্কৃতির বিকাশের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে একসাথে কাজ করবে।

উল্লেখ্য, iDEA প্রকল্প থেকে এখন পর্যন্ত ১৫৮টি উদ্যোক্তাকে দেওয়া হয়েছে প্রি-সিড গ্র্যান্ট। আর্থিক অনুদানপ্রাপ্ত স্টার্টআপদের মেন্টরিং, ট্রেনিং ও ধারাবাহিক পরামর্শ প্রদানের মাধ্যমে তাদের উদ্ভাবনী ধারণাকে টেকসই বিজনেস মডেলে রূপান্তর করতে সহায়তা প্রদান চলমান রয়েছে। এসব স্টার্টআপ কোম্পানিতে ইতোমধ্যে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এ কর্মসংস্থান উৎপাদনশীল বিধায় তা অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি আরো সফল উদ্যোক্তা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে।

এছাড়া সফল স্টার্টআপ তাদের কোম্পানিগুলোতে প্রচুর পরিমাণে বৈদেশিক বিনিয়োগ আনতে সক্ষম হয়েছে যা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সমৃদ্ধ করতে অবদান রাখছে। কাজের স্বীকৃতিস্বরূপ এই iDEA প্রকল্প তথ্যপ্রযুক্তিতে এশিয়ার অন্যতম বৃহৎত্তম সংগঠন ‘এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও)’ আইসিটি এডুকেশন ক্যাটাগরিতে গত ১২ নভেম্বর ২০১৯ মালয়েশিয়ায় 2019 ASOCIO-PIKOM DIGITAL SUMMIT-এ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করে।

এছাড়া, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ক্যাটাগরিতে রানার্সআপ হিসেবে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ এ আন্তর্জাতিক সম্মাননা পায় ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA)’ প্রকল্প।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন