ছয় পরিচালকের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে পুলিশকে বিএসইসির চিঠি

সিকিউরিটিজ সংক্রান্ত বিভিন্ন আইন লঙ্ঘন করায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজসহ তিন কোম্পানির তিন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তিন পরিচালক যাতে দেশ ত্যাগ করতে না পারে সে ব্যাপারে প্রযোজনীয় ব্যবস্থা নিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত মহা-পরিদর্শক বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়ও বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতেও চিঠি দিয়েছে বিএসইসি।

গত ৬ ডিসেম্বর বিএসইসির পরিচালক (এসআরএমআইসি) রিপন কুমার দেবনাথ স্বাক্ষরিত চিঠি পুলিশ, বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে প্রেরণ করা হয়েছে।

চিঠিতে আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আজিমুল ইসলাম, ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আলী, পরিচালক জেবুন্নেছা আক্তার, পরিচালক হামিদা বেগম, পরিচালক লোকমান চৌধুরী এবং ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরীকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে ওই চিঠি দিয়েছে বিএসইসি।

চিঠিতে বলা হয়েছে, উল্লেখিত ব্যক্তি শেয়ারবাজার থেকে বিভিন্ন সময়ে আইপিও, আরপিও এবং রাইট শেয়ার অফারের মাধ্যমে অর্থ উত্তোলন করেন এবং সেকেন্ডারি মার্কেটে তাদের ধারণকৃত বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করেন। তাতে কমিশনের বিভিন্ন আইন লঙ্ঘনের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে। এ প্রেক্ষিতে কমিশন কর্তৃক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। বিএসইসি বিভিন্ন সময়ে এ সকল ব্যক্তিদের কমিশনে উপস্থিতপূর্বক ব্যাখ্যা তলব করে। কিন্তু তারা কমিশনে উপস্থিত হয়নি। তাছাড়া বিভিন্ন কারণে কমিশন মনে করে উল্লেখিত ব্যক্তিরা অচিরেই দেশ ত্যাগ করতে পারেন।

এ অবস্থায় শেয়ারবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য উল্লেখিত কোম্পানির পরিচালকদের সম্পর্কে বিএসইসি কর্তৃক পরবর্তী তথ্য প্রেরণ না করা পর্যন্ত তাদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা প্রদানের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ, বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে চিঠি দিয়েছে বিএসইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত