বেড়েছে শেয়ারের দাম, শীর্ষ ধনীর কাতারে উগার শাহিন

বেড়েছে শেয়ারের দাম, শীর্ষ ধনীর কাতারে উগার শাহিন
ফাইজার ও বায়োএনটেকের করোনা টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হওয়ার পর যুক্তরাজ্যে আজ থেকে এই টিকা প্রয়োগ শুরু হয়েছে। তাতে এই দুই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর পোয়াবারো হয়েছে বায়োএনটেকের সহপ্রতিষ্ঠাতা উগার শাহিনের। তিনি বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর তালিকায় ঢুকে গেছেন।

এ বছর বায়োএনটেকের শেয়ারের দাম বেড়েছে ২৫০ শতাংশ। চলতি সপ্তাহে বেড়েছে ৮ শতাংশ। এতে উগার শাহিনের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫১০ কোটি ডলার। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে তিনি এখন ৪৯৩তম স্থানে।

যুক্তরাজ্যে আজ থেকে এই টিকা প্রয়োগ শুরু হয়েছে। পশ্চিমের প্রথম দেশ হিসেবে তারাই এই টিকা প্রথম প্রয়োগ করছে। স্বাভাবিকভাবে স্বাস্থ্যকর্মীরা সম্মুখসারির যোদ্ধা হিসেবে প্রথমে এই টিকা পাবেন। তবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও ইউরোপীয় ইউনিয়ন এখনো এই টিকার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি।

এ বছর বায়োএনটেকের শেয়ারের দাম বেড়েছে ২৫০ শতাংশ। চলতি সপ্তাহে বেড়েছে ৮ শতাংশ। এতে উগার শাহিনের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫১০ কোটি ডলার। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে তিনি এখন ৪৯৩তম স্থানে জার্মান কোম্পানি বায়োএনটেক গত বছর ক্যানসারের ওষুধ তৈরিতে কাজ করছিল। কিন্তু বছরের শুরুতে চীনের উহান থেকে ঘুরে আসা এক পরিবারের কোভিডে আক্রান্ত হওয়ার খবর শুনে উগার শাহিন ও তাঁর স্ত্রী ওজলেম তুরসেই মনোযোগ এ দিকে সরিয়ে আনেন।

তুর্কি বংশোদ্ভূত উগার শাহিন জার্মান এক কোম্পানির একমাত্র শেয়ারহোল্ডার। বায়োএনটেকে সেই কোম্পানির অংশীদারি ১৮ শতাংশ। বায়োএনটেক আবার গত বছর যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে নিবন্ধিত হয়ে ১৫ কোটি ডলার তুলেছে। এদিকে বায়োএনটেকের প্রতিদ্বন্দ্বী কোম্পানি মডার্নাও টিকার দৌড়ে শামিল আছে। তাদের টিকাও ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া