মঞ্চে আসছে জামিল আহমেদের ‘৪.৪৮ মন্ত্রাস’

মঞ্চে আসছে জামিল আহমেদের ‘৪.৪৮ মন্ত্রাস’
নন্দিত নাট্যনির্দেশক সৈয়দ জামিল আহমেদ এবার মঞ্চে নিয়ে আসছেন নতুন নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’। আগামী ১৮ -৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত; প্রতিদিন সন্ধ্যায় রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়িত হবে নাটকটি। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ।

সারাহ কেইন এর `৪.৪৮ সাইকোসিস’ থেকে ‘৪.৪৮ মন্ত্রাস’ নাটকটি বাংলায় অনুবাদ করেছেন শাহমান মাইশান এবং শরীফ সিরাজ। এটি প্রযোজনা করছে স্পর্ধা। গত মার্চ মাসে নাটকটির মহড়া শুরু হলেও করোনা পরিস্থিতির কারণে উদ্বোধনী মঞ্চায়ন পিছিয়ে যায়। গত ২ ডিসেম্বর মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির কারিগরি প্রদর্শনী সম্পন্ন হয়েছে।

প্রযোজনা সংগঠন ‘স্পর্ধা’ থেকে নাটক প্রসঙ্গে বলা হয়েছে, “৪.৪৮ সাইকোসিস একটি অনন্য কাব্যশৈলী যা র্নির্মিত হয়েছে রৈখিক আখ্যানকে প্রত্যাখ্যান করে এবং আলিঙ্গন করেছে উত্তর নাটকীয় কাঠামো; যাতে একীভূত হয়েছে দীর্ঘ একক কথন, চেতনার প্রবাহ, স্বগতোক্তি, দৈনন্দিন জীবনের কথোপকথন এবং দর্শকদের সরাসরি সম্বোধন করে বিবরণ।

নাটকের বিষয়বস্তুর কেন্দ্রবিন্দু হল এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে বিষণ্ণতার জন্ম; কারণ তিনি সমাজে ব্যাপকভাবে সহিংসতার সাক্ষী। যেমন- ধর্ষণ, যৌন নিপীড়ন, খুন, আমৃত্যু নির্যাতন, ধর্মীয় অসহিষ্ণুতা এবং সমাজে বিশৃঙ্খল অনিশ্চয়তা।

ঢাকার মঞ্চে সৈয়দ জামিল আহমেদের নাটক মানেই দর্শকের তুমুল আগ্রহ। এর আগে ‘চাকা’ ‘বিষাদ সিন্ধু’, ‘বেহুলার ভাসান’, ‘সঙভঙচঙ’ নাটকগুলো নির্দেশনা দিয়ে প্রশংসিত হয়েছেন জামিল আহমেদ। পরে বেশ কিছুদিন বিরতি নিয়ে ‘রিজওয়ান’, ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ নামের দুটি নাটক নির্দেশনা দেন। এ দুটি নাটক দেশের নাট্যাঙ্গনে রীতিমতো আলোচনার ঝড় তোলে। এবার এই নাট্যনির্দেশকের হাত ধরে মঞ্চে আসছে ‘৪.৪৮ মন্ত্রাস’।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে