শিল্প সংস্কৃতি বিকাশে শিল্পী কল্যাণ তহবিল গঠনের দাবি:অভিনয় শিল্পী সংঘ

শিল্প সংস্কৃতি বিকাশে শিল্পী কল্যাণ তহবিল গঠনের দাবি:অভিনয় শিল্পী সংঘ
শিল্প সংস্কৃতির বিকাশের নিমিত্তে সরকারিভাবে টেলিভিশন শিল্পী কল্যাণ তহবিল গঠনের দাবি জানিয়েছে অভিনয় শিল্পী সংঘ। এজন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন। আজ সোমবার (৭ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর নিকেতনে অবস্থিত সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনটির নেতারা।

সেখানে মধ্যমণি হয়ে উপস্থিত ছিলেন শিল্পী সংঘের উপদেষ্টা বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ। আরও ছিলেন সংগঠনের সভাপতি শহীদুজ্জামান সেলিম, সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক রওনক হাসান।

সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখতে গিয়ে মামুনুর রশীদ অভিনয় জগতে শিল্পী ও কুশলীদের আর্থিক নিরাপত্তার অভাবের বিষয়টি তুলে ধরেন। ‘৫০ বছর একটা জায়গায় কাজ করেও টাকা পয়সা নিয়ে নিশ্চিন্তে থাকা যায় না। নিরাপত্তা নেই। ৭০ বছর বয়সে এসেও আমাকে টাকা পয়সা নিয়ে ভাবতে হয়। যারা অনেক বড় তারকা, তাদেরও একটা সময় এসে অভাবে দিন কাটাতে হয়। শিল্প চর্চা করে যদি এভাবে ভুগতে হয় তাহলে তো দিনে দিনে এই জায়গাটির প্রতি মানুষের ভালোবাসা ও ভরসা কমে যাবে। এখানে যোগ্য লোকের অভাব দেখা যাবে। এর জন্য সরকারকে গুরুত্ব দিয়ে ভাবতে হবে আর্থিক নিরপাত্তার বিষয়টি’।

তিনি বলেন, দেশের বিখ্যাত তারকা ছিলেন নায়করাজ রাজ্জাক। তিনিও শেষ বয়সে টেলিফিল্মে কাজ করেছেন, অনেক কিছু করার চেষ্টা করেছেন। সবটা অভিনয়ে বা শিল্পের সঙ্গে থাকার জন্য নয়। অনেকটা অভাবেরও ব্যাপার রয়েছে এখানে। আমরা এই বুড়ো বয়সে তো আর নতুন করে চাকরি বা ব্যবসা করতে পারি না। যেটা পারি সেটার উপরই নির্ভর করতে হয়। এই বিষয়টি আপনারা আশা করি অনুধাবণ করবেন এবং সরকারের কাছে তুলে ধরবেন।’

এরপর নিজেদের দাবি দাওয়া লিখিত আকারে সাংবাদিকদের সামনে তুলে ধরেন অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম। সেখানে জানানো হয় কি ধরনের কল্যাণ তহবিল প্রত্যাশা করছেন শিল্পীরা।

সেখানে বলা হয়, কল্যাণ তহবিলটি এমন হোক যেন ৬৫ বছর বয়স্ক শিল্পীদের জন্য মাসিক ভাতা প্রদান করা যায়। দূর্ঘটনায় আহত বা দূরারােগ্য ব্যাধিতে আক্রান্ত শিল্পীদের যেন চিকিৎসা ভাতা প্রদান করা যায়। শারীরিক এবং মানসিক বিপর্যয়ের কারণে কর্মে অক্ষম শিল্পীদের পাশে দাঁড়াতে তাদের জন্যও যেন মাসিক ভাতা প্রদানের ব্যবস্থা হয়।

এ বিষয়ে অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম বলেন, ‘অনেকদিন ধরেই আমরা টিভি শিল্পী ও কুশলীদের জন্য এই তহবিলের দাবি করে আসছি। তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা আলোচনাও হয়েছে আমাদের। কিন্তু কোনো অগ্রগতি নেই। তাই আজ এই সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের কাছে জোর দাবি জানাচ্ছি বিষয়টির দিকে মনযোগ দেয়ার জন্য। অন্যথায় আমাদের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দাবি আদায়ের পথে এগিয়ে যেতে হবে।’

সংগঠনটির সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম বলেন, ‘আমাদের দাবি যৌক্তিক। টেলিভিশন ইন্ডাস্ট্রির স্বার্থে তথা শিল্প সংস্কৃতি বিকাশের নিমিত্তে টেলিভিশন শিল্পী কল্যাণ তহবিল গঠন করার জন্য তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরােধ জানাচ্ছি আমারা। আশা করছি তিনি আমাদের দাবি বিবেচনা করবেন এবং দীর্ঘদিন ধরে দেশের মানুষকে বিনোদন দিয়ে আসা টিভি ইন্ডাস্ট্রির শিল্পীদের পাশে থাকবেন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে