৩০ হাজার সরকারি ওয়েবসাইটে সমস্যা

৩০ হাজার সরকারি ওয়েবসাইটে সমস্যা
বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) কার্যালয়ে বৈদ্যুতিক গোলযোগের কারণে দেশের প্রায় ৩০ হাজার সরকারি ওয়েবসাইটে গোলযোগ দেখা দিয়েছে। এসব ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। বিটিসিএলের মগবাজার কার্যালয়ে বৈদ্যুতিক গোলযোগের কারণে এ সমস্যা হয়েছে বলে জানা গেছে।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত জনপ্রশাসন, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, আইন মন্ত্রণালয়, খাদ্য অধিদফতর, এটুআইসহ অনেক ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল না।

এ বিষয়ে সরকারি ওয়েবসাইটের পোর্টাল ডেভেলপার এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা আরফে এলাহী গণমাধ্যমকে জানান, সরকারি মন্ত্রণালয় ও দফতরের মোট ওয়েবসাইট রয়েছে প্রায় ৪২ হাজার। বেশিরভাগ ওয়েবসাইটই রয়েছে বিটিসিলের সার্ভারে। আর বাকিগুলো রয়েছে ন্যাশনাল ডাটা সেন্টারে।

তিনি জানান, আজ (রোববার) সকালে মগবাজার বিটিসিএল অফিসে বৈদ্যুতিক গোলযোগের পরই ডটগভ ডটবিডি সার্ভারের পাওয়ার সিস্টেমে সমস্যা দেখা দেয়। এর ফলে জাতীয় তথ্য বাতায়নের (পোর্টাল) আওতাধীন ডোমেইন ডটগভ ডটবিডির প্রায় ৪০ হাজার সরকারি ওয়েবসাইটের মধ্যে প্রায় ৩০ হাজার সাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা আরও উল্লেখ করেন- ওয়েবসাইটগুলোর মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ ৬২টি সাইটকে সংবেদনশীল মনে করা হয়। তার মধ্যেও কয়েকটি এ সমস্যায় রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়