অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম আর নেই

অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম আর নেই
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের

কাজী মোতাহার হোসেন চেয়ার অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম আর নেই। আজ রবিবার (৬ ডিসেম্বর) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

অধ্যাপক ড. এম আতাহারুল ইসলামের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চার দশকের শিক্ষকতা জীবনে অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম দেশে-বিদেশে বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও রয়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই ইউনিভার্সিটির ইস্ট ওয়েস্ট সেন্টার, পেন্সিল্ভেনিয়া ইউনিভার্সিটি এবং বার্মিংহামস্থিত অ্যালাবামা ইউনিভার্সিটি, মালয়েশিয়ার ইউনিভার্সিটি সেইন্স মালয়েশিয়া, সৌদি আরবের কিং সউদ ইউনিভার্সিটি, এবং বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগের ছাত্রদেরকে গবেষণায় উৎসাহী করে তোলার পেছনে অধ্যাপক ইসলামের ভূমিকা বিশেষভাবে উল্লেখ্য। দেশে বিদেশে অজস্র শিক্ষার্থীর স্নাতকোত্তর ও পিএইচডি থিসিসের তত্ত্বাবধায়ক ছিলেন তিনি। তার দেখানো পথ ধরে পরিসংখ্যান বিভাগে স্নাতকোত্তর গবেষণার ধারাটি শক্তিশালী হয় যা দেশ-বিদেশে এই বিভাগের ছাত্রদের সাফল্য থেকে স্পষ্টতই প্রতীয়মান।

নিজ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশ ও বিদেশের অনেক বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার পাশাপাশি বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের জন্য নীতি বিশ্লেষক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার কাজের স্বীকৃতি হিসেবে ইতোপূর্বে অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। এর মধ্যে আছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুরস্কার, ইব্রাহীম মেমোরিয়াল স্বর্ণপদক, ইস্ট ওয়েস্ট সেন্টার সম্মাননা, ইত্যাদি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি