বাংলাদেশের পুঁজিাবাজরের তিন কোম্পানি ফোর্বসের তালিকায়

বাংলাদেশের পুঁজিাবাজরের তিন কোম্পানি ফোর্বসের তালিকায়
বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ১ বিলিয়ন ডলারের নিচের ২০০ কোম্পানির তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের পুঁজিাবাজরের তিন কোম্পানি। কোম্পানিগুলো হলো-স্কয়ার ফার্মাসিটিক্যালস, রেনেটা ফার্মা ও ফরচুন সুজ। কোম্পানিগুলোর মধ্যে স্কয়ার ও রেনেটা যথাক্রমে ১৯৫৮ ও ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হলেও ফরচুন সুজের প্রতিষ্ঠা হয়েছে মাত্র কয়েকবছর আগে, ২০১০ সালে যাত্রা শুরু করে পাদুকা খাতের প্রতিষ্ঠানটি।

ফোর্বস সাধারণত বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি, সবচেয়ে বেশি আয় করা সেলিব্রেটি, শীর্ষ কোম্পানি, শক্তিশালী ব্যক্তি প্রভৃতির তালিকার জন্য বিখ্যাত। সাময়িকীটি তাদের এশিয়া’র ২০০ বেস্ট আন্ডার এ বিলিয়ন ২০২০ র‌্যাংকিং’ এর প্রতিবেদনে বলছে, স্কয়ার ফার্মাসিটিক্যাল কোম্পানি ওষুধ ও রাসায়নিক দ্রব্যের ব্যবসা করে থাকে। যাতে করে তাদের বিক্রির পরিমাণ প্রায় ৫১২ মিলিয়ন মার্কিন ডলার, আর প্রতিষ্ঠানটির বাজার মূল্য প্রায় ১.৭১৬ বিলিয়ন ডলার। ৯ হাজার ২৩৪ জন কর্মী নিয়ে প্রতিষ্ঠানটির নিট আয় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় স্থান পাওয়া ওষুধ খাতেরই আরেক প্রতিষ্ঠান রেনেটার বিক্রির পরিমাণ ২৭১ মিলিয়ন মার্কিন ডলার, আর প্রতিষ্ঠানটির বাজার মূল্য ১.০৭১ বিলিয়ন ডলার। ৭ হাজার ৩২৪ জন কর্মীর এ প্রতিষ্ঠানটির নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তুলনামূলক নতুন হলেও বাংলাদেশে পাদুকা খাতের প্রতিষ্ঠান ফরচুন সুজ ভালো ব্যবসা করছে বলে জানিয়েছে ফোর্বস। তাদের বিক্রির পরিমাণ প্রায় ১৮ মিলিয়ন ডলার, যার বাজার মূল্য ২৮ মিলিয়ন ডলার। যার মধ্যে নিট আয় ৩ মিলিয়ন ডলার। আর প্রতিষ্ঠানটির কর্মী রয়েছেন ১ হাজার ৭২৩ জন। সূত্র: ফোর্বস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত