পাঁচ হাজার কোটি টাকার ডিভিডেন্ড পাচ্ছে বিনিয়োগকারীরা

পাঁচ হাজার কোটি টাকার ডিভিডেন্ড পাচ্ছে বিনিয়োগকারীরা
পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই শতাধিক কোম্পানি এরই মধ্যে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেয়া না দেয়ার বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে। ২০১৯-২০ আর্থিক বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৫৮টি কোম্পানি। এসব কোম্পানি থেকে বিনিয়োগকারীরা পাবে প্রায় পাঁচ হাজার কোটি টাকার ডিভিডেন্ড।

তথ্যমতে, এ বছর ৫৮টি প্রতিষ্ঠান শেয়ারহোল্ডারদের জন্য স্টক শেয়ার ঘোষণা করেছে, যার মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ক্যাশের পাশাপাশি স্টক শেয়ার দিয়েছে। আর ১০টি প্রতিষ্ঠান কোনো ক্যাশ ডিভিডেন্ড দেয়নি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চাপে পড়ে এই বছর ক্যাশ ডিভিডেন্ড দিতে বাধ্য হয়েছেন কোম্পানিগুলো।

২০১৯-২০ আর্থিক বছরের জন্য শেয়ারহোল্ডাররা ক্যাশ ডিভিডেন্ড পাচ্ছে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা। একইভাবে এই বছর শেয়ারহোল্ডাররা পাচ্ছে ৫০০ কোটি টাকার বেশি মূল্যের স্টক শেয়ার। অর্থাৎ স্টক এবং ক্যাশ মিলে শেয়ারহোল্ডাররা পাবে প্রায় পাঁচ হাজার কোটি টাকা।

এদিকে ক্যাশ ডিভিডেন্ড পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন শেয়ারহোল্ডাররা। কারণ তাদের স্টক শেয়ারের চেয়ে ক্যাশ ডিভিডেন্ড বেশি পছন্দের। বিশেষ করে দুর্বল কোম্পানি থেকেই বেশি স্টক শেয়ার আসতে দেখা যায়। আর এসব কোম্পানির স্টক শেয়ার চান না বিনিয়োগকারীরা।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো কোম্পানি যদি পরপর দুই বছর ক্যাশ ডিভিডেন্ড না দেয় তাহলে সেই কোম্পানির অবস্থান হবে জেড’ ক্যাটেগরিতে। পাশাপাশি এসব কোম্পানির পরিচালনা পর্ষদের শাস্তি ভোগ করতে হবে, যার সুবাদে এ বছর ক্যাশ ডিভিডেন্ড দেয়ার হার বেড়েছে।

বিএসইসি কর্তৃপক্ষ জানায়, কোনো কোম্পানি টানা দুই বছর শেয়ারহোল্ডারদের ক্যাশ ডিভিডেন্ড দিতে ব্যর্থ হলে বা লোকসান করলে বা অপারেটিং ক্যাশ-ফ্লো ঋণাত্মক হলে বা এজিএম করতে ব্যর্থ হলে সেটি জেড ক্যাটেগরিভুক্ত হবে। এছাড়া কোম্পানির ব্যবসায়িক বা উৎপাদন কার্যক্রম অন্তত ছয় মাস বন্ধ থাকলে বা পুঞ্জীভূত লোকসানের পরিমাণ সংশ্লিষ্ট কোম্পানির পরিশোধিত মূলধনের বেশি হলেও তা এই ক্যাটেগরিতে চলে যাবে। এর বাইরে বিদ্যমান বিধান ভঙ্গ করলে কমিশনের অনুমতি সাপেক্ষে সেটিকে জেড’ ক্যাটেগরিতে পাঠাতে পারবে স্টক এক্সচেঞ্জ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত