ভারতের শেয়ারবাজারে সর্বকালের সেরা উত্থানে সেনসেক্স

ভারতের শেয়ারবাজারে সর্বকালের সেরা উত্থানে সেনসেক্স
ভারতের শেযারবাজারে সর্বকালের সেরা উত্থান হয়েছে। আজ শুক্রবার (৪ ডিসেম্বর) বিএসই'র প্রধান সূচক সেনসেক্স ৪৪৬.৯০ পয়েন্ট বা এক শতাংশ বেড়ে ৪৫ হাজার ৯৯.৫৫ এ দাঁড়িয়েছে। এর ফলে ভারতের শেযারবাজারের ইতিহাসে প্রথমবারের মতো এ সূচকটি ৪৫ হাজারের ঘরে পৌছালো। এছাড়া অপর সূচক নিফটি ১২৪.৬০ পয়েন্ট বা ০.৯৯ শতাংশ বেড়ে ১৩ হাজার ২৫৮.৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

জানা গেছে, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) ২০২০-২১ অর্থবছরের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি অপরিবর্তিত রাখায় ৪ ডিসেম্বর ভারতীয় বেঞ্চমার্ক সূচকগুলো সর্বকালের উচ্চতায় বেড়েছে।

এ বিষয়ে জিওজিৎ আর্থিক প্রতিষ্ঠানের প্রধান গবেষক বিনোদ নায়ার বলেছেন, চলতি বছরের বাজারের জন্য নীতিমালার হার অপরিবর্তিত রাখা এবং উপযুক্ত স্থিতিশীল রাখার বিষয়ে আরবিআইয়ের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মূল্যস্ফীতি বৃদ্ধির উচ্চ স্তরের কথা বিবেচনা করে নিকটতম মেয়াদে আরও হার কমানোর সম্ভাবনা নেই। তবে , ইতিবাচকভাবে আরবিআই ওপেন মার্কেট অপারেশন, টিএলটিআরও এবং বিপরীত রেপো আকারে একটি যথাসময়ে পর্যাপ্ত তারল্য নিশ্চিত করেছে।

‌‌‌‌‌তিনি আরও বলেন, বিশ্বব্যাপী মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিবাচক পরিবেশ এবং ভ্যাকসিন ছাড়ার খবরে দেশীয় শেয়ারবাজারকে উচ্ছ্বাস বজায় রাখতে সহায়তা করেছে।
সাপ্তাহিক ভিত্তিতে নিফটি ২.২ শতাংশ এবং সেনসেক্স ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে ধাতব, ইনফ্রা, ফার্মা এবং এফএমসিজি সূচকগুলো এক শতাংশ বেড়েছে। বিএসই'র মিডক্যাপ এবং স্মার্টক্যাপের সাহায্যে ব্রডারের বাজারগুলি বেনমার্কগুলিকে দক্ষ করে তোলে এবং প্রতিটি ০.৪ শতাংশ যোগ করে।

নিফটি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, বাজাজ ফিনজার, এইচডিএফসি লাইফ, বিপিসিএল এবং এইচসিএল টেকের সবচেয়ে বড় ক্ষতিগ্রস্থদের মধ্যে আদানি পোর্টস, আইসিআইসিআই ব্যাংক, হিন্ডালকো, আল্ট্রাটেক সিমেন্ট এবং সান ফার্মাসহ অন্যতম প্রধান শেয়ার রয়েছে। এদিন খাতভিত্তিক ব্যাংকের সূচক ২ শতাংশ বেড়েছে, আর এফএমসিজি, ধাতু ও রিয়েলটি সূচকগুলো বেড়েছে ১ শতাংশ।

এ বিষয়ে মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের চন্দন তপারিয়া বলেন, এখন ১৩ হাজার জোন ছাড়িয়ে ১৩ হাজার ৪০০ স্তরের দিকে এগিয়ে যেতে হবে এবং নিম্নমুখী ১৩ হাজার জোনে বড় সমর্থন রয়েছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া