ঘূর্ণিঝড় ‘বুরেভী’ নিম্নচাপে পরিণত হয়েছে

ঘূর্ণিঝড় ‘বুরেভী’ নিম্নচাপে পরিণত হয়েছে
বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘বুরেভী’ শ্রীলংকা ও তৎসংলগ্ন এলাকা থেকে পশ্চিম দিকে সরে গেছে।২০২০ উত্তর ভারত মহাসাগর ঘূর্ণিঝড় মরশুমের নবম নিম্নচাপ এবং পঞ্চম নামধারী ঝড়। বুড়িভী একটি নিম্নচাপ অঞ্চলে ২৮ নভেম্বর শুরু হয়েছিল। ৩০ নভেম্বর জেটিডাব্লিউসি একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড় গঠনের সতর্কতা জারি করে। এটি দুর্বল হয়ে ধীরে ধীরে ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যদিও এ ঘূর্ণিঝড়ের কোনো ধরনের প্রভাব বাংলাদেশের ওপর পড়েনি।

শুক্রবার (৪ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, শ্রীলংকা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণীঝড় ‘বুরেভী’ পশ্চিম দিকে সরে গিয়ে এবং দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সকাল ৬টায় মান্নার উপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এটি এখন উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষরাত থেকে ভোর পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ১৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৭ ডিগ্রি সেলসিয়াস।

অর্থসংবাদ/এ এইচ আর

 

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু