প্রাইম ব্যাংকের আন্তঃব্যাংক ব্লকচেইন এলসি লেনদেন সম্পন্ন

প্রাইম ব্যাংকের আন্তঃব্যাংক ব্লকচেইন এলসি লেনদেন সম্পন্ন
বাংলাদেশে প্রথম ব্যাংক হিসেবে আন্তঃব্যাংক ব্লকচেইন ঋণপত্র (এলসি) লেনদেন সম্পন্ন করেছে প্রাইম ব্যাংক। ডিজিটাল মাধ্যমে পরিচালিত হওয়ায় এলসি লেনদেনটি দ্রুততা, কার্যকারিতা ও ব্যয় সাশ্রয়ীভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।

বুধবার (২ ডিসেম্বর) ডিজিটাল মাধ্যমে পরিচালিত হওয়ায় এলসি লেনদেনটি দ্রুততা, কার্যকারিতা ও ব্যয় সাশ্রয়ীভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।এইচএসবিসি বাংলাদেশ-এর মাধ্যমে লেনদেনটি করা হয়। এইচএসবিসি বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক ব্লকচেইন এলসি সম্পন্ন করে।

বিশ্বখ্যাত ট্রেড ফাইন্যান্স ব্লকচেইন নেটওয়ার্ক কনটোর এর নেটওয়ার্ট ব্যবহার করে অনন্ত গ্রুপ তৈরি পোশাক শিল্পের কাঁচামাল সংগ্রহের জন্য প্রাইম ব্যাংক এ একটি ঋণপত্র খোলে। এইচএসবিসি বাংলাদেশ এর গ্রাহক তামিসনা গ্রুপ থেকে এই কাঁচামাল সংগ্রহ করা হয়। এই প্রক্রিয়ায় এই পাইলট লেনদেনটি সম্পন্ন হয়।

প্রারম্ভিক আলোচনা, আমদানিকারক ও বেনিফিসিয়ারির ঋণপত্রের খসড়া তৈরি, অনুমোদন, ঋণপত্র ইস্যু করা, দলিলাদি উপস্থাপনসহ পুরো প্রক্রিয়াটি কনটোর-এর নেটওয়ার্কে ডিজিটালি সম্পন্ন করা হয়।
এ লেনদেনে কোন কাগজপত্র ও ব্র্যাঞ্চে যাওয়ার প্রয়োজন হয়নি। ক্রেতা, ব্যাংক ও বেনিফিসিয়ারি কনটোরের নিটওয়ার্কে লগইন করে পুরো প্রক্রিয়াটি সম্পাদন করে।

ব্লকচেইন এলসি লেনদেন সম্পর্কে প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফয়সাল রহমান বলেন, “প্রযুক্তিতে অগ্রসরতা সত্ত্বেও বিশ্বের অনেক প্রান্তে ট্রেড প্রসেস এখনও অনেকাংশে কাগজ নির্ভর রয়ে গেছে। বাংলাদেশ বাণিজ্যে দ্রুত অগ্রসরমান একটি দেশ। তাই দেশের অন্যতম শীর্ষস্থানীয় ট্রেড ব্যাংক হিসেবে বাণিজ্যে দেশের অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিতে আমরা ট্রেডে ডিজিটাল পদ্ধতি গ্রহণ করছি। এইচএসবিসি ও কনটোরের সহায়তায় প্রথমবারের মত ব্লকচেইন এলসি লেনদেন করতে পেরে আমরা আনন্দিত।এই লেনদেনটি রিয়েল টাইম, ঝামেলা মুক্ত, কাগজের ব্যবহার মুক্ত এবং একই সাথে ব্যয় সাশ্রয়ী। এই সফল লেনদেনের ফলে বাংলাদেশের অনেক ব্যাংক গ্রাহকদের স্বাচ্ছন্দময় সার্ভিস প্রদানের জন্য ট্রেডে এ ধরনের স্বয়ক্রিয় পদ্ধতি নিয়ে আসবে বলে আমি মনে করি।”

এইচএসবিসি বাংলাদেশ এর হোলসেল ব্যাংকিং এর কান্ট্রি হেড কেভিন গ্রিন বলেন, “সম্প্রতি আন্তর্জাতিক ব্লকচেইন এলসি লেনদেন সফলভাবে সম্পন্নের পর প্রাইম ব্যাংকের সাথে এই পার্টনারশিপ বাংলাদেশে ব্লকচেইনকে আরও এগিয়ে নিতে আমাদের প্রতিশ্রুতির প্রমাণ দেয়। বাংলাদেশে এটি প্রথম আন্ত:ব্যাংক ব্লকচেইন এলসি লেনদেন। আমরা বিশ্বাস করি এটি ট্রেডকে কাগজের ব্যবহার মুক্ত করার পথে এক ধাপ এগিয়ে দেবে।”

অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরীফ জহির বলেন, “প্রাইম ব্যাংক এর সাথে এই ডিজিটাল এলসি ট্রানজেকশন করতে পেরে আমরা আনন্দিত। কনটোরের সুরক্ষিত নেটওয়ার্ক এর মাধ্যমে সব স্টেকহোল্ডারেদের সংযুক্ত করে ব্লকচেইন প্রযুক্তির সাহায্যে ট্রেড আরও সহজ করার এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। কাগজ নির্ভর এলসি পদ্ধতির তুলনায় এই নতুন এলসি পদ্ধতিতে ডকুমেন্ট জমা, একসেপটেন্স সহ পুরো প্রক্রিয়াটি অনেক সহজ ও ঝামেলামুক্ত এবং সময় সাশ্রয়ী।”

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন