চীনে ১৭ তম চীন-আসিয়ান এক্সপো অনুষ্ঠিত

চীনে ১৭ তম চীন-আসিয়ান এক্সপো অনুষ্ঠিত
চীনের গুয়াংশি ঝুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের রাজধানী নাননিংয়ে চার দিনব্যাপী ১৭ তম চীন-আসিয়ান এক্সপো এবং চীন-আসিয়ান ব্যবসায় ও বিনিয়োগ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এবারের চীন-আসিয়ান এক্সপোর থিম ছিল "বেল্ট অ্যান্ড রোড নির্মাণ এবং ডিজিটাল অর্থনীতি সহযোগিতার প্রচার"। ভিডিও কনফারেন্সে মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং।

এক্সপোটি গত ২৭ শে নভেম্বর থেকে ৩০ শে নভেম্বর পর্যন্ত চীনের গুয়াংশি ঝুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের সরকারে সহযোগিতায়, চীনের বাণিজ্য মন্ত্রণালয়, ১০ আসিয়ান সরকারের অর্থনৈতিক ও বাণিজ্য বিভাগ এবং আসিয়ান সেক্রেটারিয়েট যৌথভাবে স্পনসর করে। এক্সপোটি নানিং শহরে অবস্থিত নানিং আন্তর্জাতিক সম্মেলন এবং প্রদর্শনী কেন্দ্র অনুষ্ঠিত হয়।

সিপিসি কেন্দ্রীয় কমিটির পলিটিকাল ব্যুরোর সদস্য এবং কেন্দ্রীয় বিদেশ বিষয়ক কমিশনের কার্যালয়ের পরিচালক ইয়াং চিয়েছি এই এক্সপোতে অংশগ্রহন করতে নানিং সফর করেছিলেন। তিনি উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন এবং উদ্বোধনের ঘোষণা দেন। আসিয়ান মহাসচিব লিন ইউহুই ভিডিও কনফারেন্স মাধ্যমে বক্তৃতা দিয়েছিলেন। এছাড়া আসিয়ান দেশ গুলোর রাষ্ট্রদূতরা এবং চীনে পাকিস্তানি রাষ্ট্রদূত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

উদ্বোধনী সম্মেলনে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং একটি ভিডিও বক্তব্য দিয়েছেন, তিনি সাম্প্রতিক বছরগুলিতে চীন-আসিয়ান সহযোগিতার ফলপ্রসূ সাফল্যের উপর পর্যালোচনা করেছেন। রাষ্ট্রপতি শি বলেন, চীন-আসিয়ান এর মধ্যে গভীর সম্পর্কের কারনে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সহযোগিতার সবচেয়ে সফল এবং গতিশীল মডেল হয়ে উঠেছে।

তিনি আরও উল্লেখ করেছে, চীন প্রতিবেশী কূটনীতি এবং"বেল্ট অ্যান্ড রোড" অঞ্চলটির যৌথ নির্মাণের অগ্রাধিকারের দিক হিসাবে আসিয়ানকে সম্মান করে, আসিয়ান সম্প্রদায়ের নির্মাণকে সমর্থন করে। আসিয়ানের কেন্দ্রীয় অবস্থানকে সমর্থন করে পূর্ব এশিয়ার সহযোগিতা, এবং অন্তর্ভুক্ত আঞ্চলিক কাঠামোতে একটি মুক্ত ভূমিকা পালন করতে আসিয়ানকে পূর্ণ সমর্থন করে।

ইইউ বুইউ এক্সিবিশন সার্ভিস (এমি ফেয়ার) কোম্পানির জেনারেল ম্যানেজার এমি জং বলেন, আমাদের কোম্পানী চারদিন ব্যাপী ১৭ তম চীন আসিয়ান এক্সপোতে বিদেশী ক্রেতাদের অংশগ্রহন করার জন্য সার্বিক সহযোগিত করছে। এ প্রর্দশনীটি প্রতি বছরই অনুষ্ঠিত হয়। আশা কারি আগামী বছর আরো বেশি বিদেশি ক্রেতার সমাগম হবে। এমি ফেয়ার প্রতি বছর চল্লিশটির বেশি এক্সিবিশন আয়োজন করে থাকে।

তিনি বাংলাদেশি ব্যবসায়ীদের চীনে বিজনেস এক্সিবিশনে অংশগ্রহন করার আহবান জানান। এক্সিবিশনে অংশগ্রহন করার জন্য সার্ভিক সহযোগীতা এমি ফেয়ার করবে বলে আশ্বাস দেন।

মেলায় অংশ নেওয়া বাংলাদেশি হাংজো হাইভ ইন্টারন্যাশনাল কোম্পানীর স্বতাধিকার মো: ফররুখ উদ্দিন পিয়াস বলেন, আমি নাননিংয়ে চার দিনব্যাপী ১৭ তম চীন-আসিয়ান এক্সপো এবং চীন-আসিয়ান ব্যবসায় ও বিনিয়োগ শীর্ষ সম্মেলন অংশ নিয়েছি। দুর্দান্ত এই এক্সপোতে অংশ নিয়ে চীনা বাজারের সন্ধান সহ বিশ্বজুড়ে সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী সম্প্রদায়, এবং পেশাদার ক্রেতাদের সাথে মিলিত হতে পেরেছি। প্রদর্শনী হল গুলোতে প্রযুক্তি, অটোমোবাইলস সরঞ্জামাদি, চিকিৎসা সরঞ্জাম, খাদ্য এবং কৃষি পণ্য ছিল।

চীন-আসিয়ান এক্সপোতে নতুন ব্যবসায়ের সুযোগ প্রদর্শনী ১০৪০০০ বর্গমিটার আয়তনের এক্সিবিশন হলে প্রদর্শন করা হয়, যার মধ্যে আসিয়ান এবং নন রিজিওনাল প্রদর্শনী অঞ্চল ছিল ১৯০০০ বর্গমিটার এবং মোট বুথের সংখ্যা ছিল ৫৪০০। একই সাথে চালু হয়েছিল "ইস্টার্ন ক্লাউড এক্সপো"।

সমাপনী সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়, চীন-আসিয়ান এক্সপোর সহ-আয়োজক দেশ গুলো ২০২১ সালের ১০ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৮ তম চীন-আসিয়ান এক্সপো প্রাথমিকভাবে অনুষ্ঠিত হওয়ার কথা নির্ধারণ করে। একই সাথে ১৮ তম চীন-আসিয়ান এক্সপোতে ১৮ তম চীন-আসিয়ান ব্যবসায় ও বিনিয়োগ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। আগের মত লাওস কান্ট্রি অব হনার এবং পাকিস্তান ১৮ তম চীন-আসিয়ান এক্সপোর বিশেষ অতীথি দেশ হিসাবে অংশীদার থাকবে।

বাংলাদেশ, সিরিয়া, ইরাক, আফগানিস্তান, ইয়েমেন, মিশর, আমেরিকা, গুয়াতেমালা, কোরিয়া, নেপাল, সুদান, ভারত, সোমালিয়া, মরক্কো, ক্যামেরুন, পাকিস্তান, প্যালেস্তাইন, ইথিওপিয়া, তানজানিয়া, মরিশাস, নাইজেরিয়া, কেনিয়া, ইন্দোনেশিয়া, ইরান, আলজেরিয়া, মোজাম্বিক, চাদ সহ আরো অনেক দেশ থেকে ব্যবসায়ী প্রতিনিধিরা এই এক্সপোতে অংশগ্রহন করে।

অর্থসংবাদ/এ এইচ আর. ১৮:৪৯/১২.০২.২০

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান