এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ও ডেপুটি সিইও ফেরদৌস

এফবিসিসিআইয়ের সিইও মাহফুজুল ও ডেপুটি সিইও ফেরদৌস
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)প্রথমবারের মতো সংগঠনটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)হিসেবে মোহাম্মদ মাহফুজুল হক ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও)হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌস কে নিয়োগ দিয়েছেন ।

দুজনই প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা (ডেপুটি সিইও) পদে যোগ দিয়েছেন বলে বুধবার (২ ডিসেম্বর) এফবিসিসিআই থেকে জানানো হয়েছে।

এফবিসিসিআইয়ের সিইও নিয়োগ পাওয়া মোহাম্মদ মাহফুজুল হক অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব। তিনি ৩৪ বছরের বেশি সময় ধরে সিভিল সার্ভিস পেশাজীবী হিসেবে পাবলিক পলিসি, রুলস, রেগুলেশন, গাইডলাইন, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর, কোড অব প্র্যাকটিসেস প্রণয়নের পাশাপাশি মাঠ পর্যায়ে এসব রীতিনীতি বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছেন।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরে প্রাতিষ্ঠানিক কাঠামো গঠন ও পুনর্গঠন, মানবসম্পদ ব্যবস্থাপনা, প্রশাসন ও আর্থিক ব্যবস্থাপনা, প্রকল্প ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম সমন্বয়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী ব্যবস্থাপনা এবং জীবন বীমা ব্যবস্থাপনায় কাজ করেছেন মাহফুজুল হক।

এছাড়াও তিনি, সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফুড সেফটি অ্যান্ড ট্রেড, ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত সিআইআই ফুড সেফটি সামিট, জাপানের টোকিওতে অনুষ্ঠিত জিটুজি অ্যান্ড জিটুবি মিটিং বাই দ্য জিএফএসআই অ্যান্ড দ্য কনজ্যুমার গুডস ফোরামসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এফবিসিসিআইয়ের ডেপুটি সিইও জেনারেল (অব.) এস এম ফেরদৌস ,১৯৮৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগদানের পর ১৯৮৫ সালে কমিশনপ্রাপ্ত হন। সেনাবাহিনীর একজন গর্বিত সদস্য হিসেবে দীর্ঘ ৩৪ বছর ধরে দায়িত্ব পালন করে তিনি ২০১৯ সালের আগস্টে অবসর গ্রহণ করেন। বাংলাদেশ সেনাবাহিনী ছাড়াও তিনি ওমানে বাংলাদেশ দূতাবাস লেবার কাউন্সিলর হিসেবে এবং সিয়েরা লিয়নে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে কাজ করেছেন।

তিনি ১৯৮৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১৫ সালে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের ওপর এমফিল সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্র, ভারত, চীন, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি ও আইভরি কোস্টসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

অর্থসংবাদ/এ এইচ আর. ১৪:২৪/১২.০২.২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন