নভেম্বরে বাজার মূলধন কমেছে ডিএসইতে

দেশের শেয়ারবাজার উত্থান-পতনের মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। ১২ কার্যদিবস উত্থান আর ১০ কার্যদিবস পতনে হয়েছে নভেম্বর মাসের মোট ২২ কার্যদিবসের লেনদেন। নভেম্বর মাসে দেশের উভয় শেয়ারবাজারে একটি বাদে সব সূচক বেড়েছে। আর এ সময়ে সূচকের সাথে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার মূলধন বেড়েছে আর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে।

জানা গেছে, ডিএসইতে অক্টোবর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার টাকায়। আর নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৯৭৯ কোটি ২১ লাখ ৩৭ হাজার টাকায়। অর্থাৎ এ সময়ে ডিএসইতে বাজার মূলধন ১ হাজার ২৭২ কোটি ২৮ লাখ ৭৫ হাজার টাকা বা ০.৩২ শতাংশ কমেছে।

নভেম্বর মাসে ডিএসইতে সব সূচক বেড়েছে। অক্টোবর মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স ছিল ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে। নভেম্বর মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচকটি দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬৬.৮৪ পয়েন্ট। অর্থাৎ শেষ মাসে ডিএসইএক্স ২০.৭৪ পয়েন্ট বা ০.৪২ শতাংশ বেড়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫.১৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭.২৭ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়েছে নভেম্বরের শেষ কার্যদিবস দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১১৩.৯৭ পয়েন্টে এবং ১ হাজার ৬৮৭.৪০ পয়েন্টে। অক্টোবর মাসের শেষ কার্যদিবস শরিয়াহ সূচক এবং ডিএসই-৩০ সূচক যথাক্রমে ১ হাজার ৯৮.৮০ পয়েন্টে এবং ১ হাজার ৬৮০.১৩ পয়েন্টে অবস্থান করছিল।

অর্থসংবাদ/ এমএস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত