ক্রেতাদের আকর্ষণ ৬ ইঞ্চির বড় পর্দার স্মার্টফোন

ক্রেতাদের আকর্ষণ ৬ ইঞ্চির বড় পর্দার স্মার্টফোন
সারাবিশ্বে একসময় ফিচার ফোনের চাহিদা ছিল রমরমা। সময়ের সাথে ফিচার ফোনের বাজার দখল করে নেয় স্মার্টফোন। ক্রেতাদের আকর্ষণের অন্যতম কারণ হয়ে দাঁড়ায় বড় আকারের ঝকঝকে পর্দা এসব ডিভাইসের ফোন। দিন দিন স্মার্টফোনের পর্দার মাপ বড় হচ্ছে। খাতসংশ্লিষ্টরা বলছেন, বর্তমান সময়ে ৬ ইঞ্চির বড় আকারের পর্দার স্মার্টফোনের চাহিদা সবচেয়ে বেশি রয়েছে। খবর ইকোনমিক টাইমস ও বিজনেস ইনসাইডার।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বর্তমানে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রে রয়েছে বড় আকারের পর্দাযুক্ত স্মার্টফোনগুলো। তারা ন্যূনতম ৬ ইঞ্চি থেকে ৬ দশমিক ৯৯ ইঞ্চির পর্দাযুক্ত স্মার্টফোন সবচেয়ে বেশি পছন্দ করছেন। টেক বাজারে বড় আকারের পর্দাযুক্ত এসব স্মার্টফোনকে সুপারফ্যাবলেট নামে ডাকা হয়। এক বিবৃতিতে স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের সহযোগী পরিচালক ভিলে-পেত্তরি উকোনাহো জানান, চলতি বছর বিশ্বজুড়ে ৬ ইঞ্চি থেকে ৬ দশমিক ৯৯ ইঞ্চির পর্দাযুক্ত স্মার্টফোন বিক্রির সম্মিলিত পরিমাণ ৯০ কোটি ইউনিট ছাড়াতে পারে।

প্রতিষ্ঠানটির পরিচালক কেন হায়ারস বলেন, সময়টা এখন সুপারফ্যাবলেটের। ৫ ইঞ্চির চেয়ে ছোট আকারের পর্দাযুক্ত স্মার্টফোনের বাজার ক্রমেই সংকুচিত হয়ে আসছে। এর বিপরীতে ক্রেতাদের আকর্ষণ করছে ৬ ইঞ্চির বড় পর্দাযুক্ত সুপারফ্যাবলেট।

এরই মধ্যে পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার স্মার্টফোন বাজারের ৭৫ শতাংশের বেশি দখলে নিয়েছে ৬ ইঞ্চি থেকে ৬ দশমিক ৯৯ ইঞ্চির পর্দাযুক্ত সুপারফ্যাবলেট। স্বাভাবিকভাবে আগামী বছর নাগাদ এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার বাজারেও এসব স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়তে শুরু করবে। এ কারণে বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক স্মার্টফোন বাজারে বড় পরিবর্তন নিয়ে আসছে সুপারফ্যাবলেট। আগামীতে স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানিগুলোতে ডিভাইসের পর্দার আকার নিয়ে নতুন করে ভাবতে হবে।সুপারফ্যাবলেট ২০২৫ সালের মধ্যে ৫ ইঞ্চির কম পর্দাযুক্ত স্মার্টফোনের বাজার পুরোপুরি দখলে নিতে পারে।

অর্থসংবাদ/এসএ/২৪:৪০/১২:০২:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়