বিএসইসির শুনানি স্থগিত

বিএসইসির শুনানি স্থগিত
পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেডের সাবসিডিয়ারি কোম্পানির টানা লোকসানের বিষয়টি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত ও এ-সংক্রান্ত তথ্য গণমাধ্যমে প্রকাশের ঘটনায় এক্সচেঞ্জটির পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান রেগুলেটরি কর্মকর্তাকে (সিআরও) কারণ দর্শানোর নোটিস দিয়ে ৯ ফেব্রুয়ারি তাদের শুনানিতে উপস্থিত থাকতে বলেছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে অনিবার্য কারণে ওইদিনের শুনানি স্থগিত করা হয়েছে। শুনানির নতুন তারিখ পরে জানানো হবে। ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারি বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য বিএসইসি মনে করছে, এসিআই লিমিটেডের সাবসিডিয়ারি কোম্পানির টানা লোকসানের বিষয়টি নিয়ে ডিএসইর তদন্ত কমিটি গঠন ও এ-সংক্রান্ত তথ্য গণমাধ্যমে প্রকাশের কারণে কোম্পানিটির শেয়ারের দরপতন হয়েছে, যা পুঁজিবাজারের সার্বিক দরপতনের ক্ষেত্রেও ভূমিকা রেখেছে। এরই পরিপ্রেক্ষিতে ডিএসইর পরিচালনা পর্ষদ, এমডি ও সিআরওকে কারণ দর্শানোর নোটিস দেয় কমিশন।

প্রসঙ্গত, গত বছরের ২১ জুলাই পুঁজিবাজারের অস্বাভাবিক দরপতনের কারণ অনুসন্ধানে বিএসইসি একটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির পর্যবেক্ষণে উঠে আসে, ডিএসই এসিআইয়ের ক্ষেত্রে কমিশনের কাছ থেকে কোনো অনুমোদন না নিয়ে লিস্টিং রেগুলেশন লঙ্ঘন করেছে। তাছাড়া এসিআই নিয়ে ডিএসই কর্তৃপক্ষের ছয় সদস্যের তদন্ত কমিটি গঠনের মাধ্যমেও নিয়মের ব্যত্যয় ঘটেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত