কর্পোরেট গভর্নেন্স কোডে শাস্তির বিধান রেখে বিএসইসি’র প্রজ্ঞাপন জারি

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০২-০৮ ০০:২১:০৯

প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য কর্পোরেট গভর্নেন্স কোড (সিজিসি) এর সকল বিধান যথাযথভাবে পরিপালন করা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিজিসি’র এসব বিধান পরিপালনে অস্বীকৃতি জানালে অথবা ব্যর্থ হলে অথবা এ বিধান লঙ্ঘন করলে তা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯- এর অধীনে শাস্তিযোগ্য বলে গণ্য করা হবে। এরই ধারাবাহিকতায় কর্পোরেট গভর্নেন্স কোডে শাস্তির বিধান রাখার বিষয়টি উল্লেখ করে নোটিফিকেশন (প্রজ্ঞাপন) জারি করেছে বিএসইসি।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিএসইসি’র ওয়েবসাইটে এ নোটিফিকেশনটি প্রকাশ করা হয়।

এর আগে গত ২৮ জানুয়ারি বিএসইসি’র ৭১৬তম কমিশন সভায় সিজিসি সংশোধনের বিষয়টি অনুমোদন দেয়া হয়।

নোটিফিকেশনে উল্লেখ রয়েছে, কর্পোরেট গভর্নেন্স কোডে যে সংশোধন আনা হয়েছে তা পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে প্রকাশ করা জরুরি বলে মনে করে বিএসইসি। সংযোজন ও সংশোধীত বিধানগুলোর মধ্যে রয়েছে- সব ইস্যুয়ার কোম্পানিকে সিজিসির সব বিধান বাধ্যতামূলকভাবে পরিপালন করতে হবে।

আর কোনো বিধান পরিপালনে অস্বীকৃতি জানালে অথবা ব্যর্থ হলে অথবা এ বিধান লঙ্ঘন করলে তা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯- এর অধীনে শাস্তিযোগ্য বলে গণ্য করা হবে।

এছাড়া শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অ-তালিকাভুক্তকরণ অথবা শেয়ারের লেনদেন স্থগিতকরণসহ আরো অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা হবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।