মডার্নার ভ্যাকসিন চূড়ান্ত ফলে ৯৪% কার্যকর

মডার্নার ভ্যাকসিন চূড়ান্ত ফলে ৯৪% কার্যকর
মার্কিন ওষুধ প্রস্তুতকারক জায়ান্ট কোম্পানি মডার্না উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়ালের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত ফলে ৯৪%  কার্যকারিতা প্রমাণিত হওয়ায় আশাবাদী সংশ্লিষ্টরা।

চূড়ান্ত ফল সম্পর্কে কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, শেষ ধাপের ট্রায়ালে ভ্যাকসিনটি ৯৪ শতাংশ কার্যকর। এখন পর্যন্ত যারা এই টিকা নিয়েছে তাদের মধ্যে কেউই গুরুতর কোনো শারীরিক সমস্যায় পড়েনি। এছাড়া করোনা ভাইরাসও তাদের মধ্যে মারাত্মক আকারে সংক্রমণ সৃষ্টি করতে পারেনি।

এরই মধ্যে জরুরিভিত্তিতে অনুমোদন পেতে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে বিস্তারিত তথ্য-উপাত্ত দাখিল করার প্রস্তুতি শুরু করেছে মডার্না। তারা আশা করছে, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) আগামী ১৭ ডিসেম্বরের বৈঠকেই অনুমোদন পেয়ে যাবে।

এদিকে ৭০ লাখ ডোজ টিকা কিনতে আগেই মডার্নার সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য। এর মধ্যে যেদিন প্রাথমিক ফলাফলের ভিত্তিতে তাদের ভ্যাকসিন ৯৪ দশমিক ৫০ শতাংশ কার্যকর বলে দাবি করেছে মডার্না সেদিনই ৫০ লাখ ডোজের ক্রয়াদেশ দেয় ব্রিটেন। আর গত সপ্তাহে আরো ২০ লাখ ডোজ কেনার ক্রয়াদেশ দেয়া হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

অর্থসংবাদ/ এমএস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া