ফেব্রুয়ারি বা তারও আগে আসতে পারে ভ্যাকসিন :স্বাস্থ্যসচিব

ফেব্রুয়ারি বা তারও আগে আসতে পারে ভ্যাকসিন :স্বাস্থ্যসচিব
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান বলেছেন, খুব তাড়াতাড়িই বাংলাদেশ করোনার ভ্যাকসিন পাবে। সেটা আগামী বছরের ফেব্রুয়ারি অথবা তারও আগে হতে পারে।

আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আব্দুল মান্নান বলেন, ‘আমরা আশা করছি খুব তাড়াতাড়ি আমরা করোনার ভ্যাকসিন পেয়ে যাবো। আশা করছি ফেব্রুয়ারি মাসের মধ্যে আমরা ভ্যাকসিন পেয়ে যাবো বা আরও আগে। আর যদি সেটা আরও আগে সম্ভব হয় তাহলে আরও আগে পাবো হয়তোবা। কিন্তু এর আগে পর্যন্ত আমাদের বাঁচার, সংক্রমণ ঠেকানোর একমাত্র পথ হচ্ছে মাস্ক পরে থাকা।’

তিনি আরও বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, পুরো বিশ্বে গবেষণায় দেখা গেছে কেউ যদি সুরক্ষিত একটা মাস্ক পরতে পারেন তাহলে শতকরা ৯৫ শতাংশের চেয়ে বেশি নিরাপদ থাকবেন। কাজেই শিশু থেকে শুরু করে প্রত্যেককে মাস্ক পরতে হবে। মাস্ক পরে সামাজিক দূরত্ব মেনে চলাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে হবে।’

ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে মহামারি মোকাবিলায় নিয়োজিত সামনের সারির কর্মী এবং গণমাধ্যমকর্মীরা অগ্রাধিকার পাবে বলে জানান স্বাস্থ্যসচিব। মহামারির সময় দায়িত্ব পালনকালে যেসব চিকিৎসকরা মারা গেছেন সরকার তাদের পরিবারের দায়িত্ব নেবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, সোমবার (৩০ নভেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, অক্সফোর্ড থেকে তিন কোটি টিকা কিনবে বাংলাদেশ। প্রথম দফায় এসব টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী জনগণের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

 

গত ৫ নভেম্বর ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিনের তিন কোটি ডোজ সংগ্রহের জন্য সেরাম ইনস্টিটিউট ও অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি হয় সরকারের। এর জন্য সরকারের ব্যয় হবে এক হাজার ৫৮৯ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ ভ্যাকসিন কেনা থেকে শুরু করে মানুষের শরীরে দেওয়া পর্যন্ত এই টাকা প্রয়োজন হবে। ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয় অর্ধেক পরিমাণ প্রায় ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা ছাড় করেছে।

অর্থসংবাদ/এ এইচ আর. ১৭:২৫/১২.০১.২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়