দক্ষিণ কোরিয়ায় ১৬টি কেন্দ্র বন্ধ হয়েছে

দক্ষিণ কোরিয়ায় ১৬টি কেন্দ্র বন্ধ হয়েছে
দক্ষিণ কোরিয়ায় ছোট বড় সব মিলিয়ে ৬০ টি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। এর মধ্যে দেশটি সর্বোচ্চ ১৬টি কেন্দ্রের কার্যক্রম গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। মূলত বায়ুদূষণের মাত্রা কমিয়ে আনতে বিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার কমানোর পথে হাঁটছে সিউল। এর অংশ হিসেবে এক ধাক্কায় সর্বোচ্চ ১৬টি কেন্দ্রের কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার। খবর রয়টার্স ও ব্লুমবার্গ।

জ্বালানি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কয়লা ব্যবহার হয় এমন ৯-১৬টি বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম বন্ধের জন্য তিন মাস সময় প্রয়োজন। চলতি বছরের ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত পর্যায়ক্রমে এসব কেন্দ্রের কার্যক্রম গুটিয়ে নেয়া হবে। এর মধ্য দিয়ে শীত মৌসুমে বায়ুদূষণের মাত্রা অনেকটাই কমে আসবে। এরই মধ্যে বন্ধ হতে যাওয়া ১৬টি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের তালিকা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া সরকার।

দেশটির জ্বালানি মন্ত্রণালয় বলছে, তালিকায় বাইরের কোনো কেন্দ্র যদি মাত্রাতিরিক্ত পরিবেশ দূষণ ঘটায় তবে সেটি বন্ধ করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে। ফলে যেকোনো সময় এ তালিকা সংশোধন কিংবা পরিবর্তন করা হতে পারে। প্রতি বছরই শীত মৌসুমে পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াই চালিয়ে নিতে হয় দক্ষিণ কোরিয়াকে।

এজন্য বিদ্যুতের চাহিদা বাড়তির দিকে থাকলেও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম সীমিত করে আনছে দেশটি। একই সঙ্গে ডিসেম্বর-ফেব্রুয়ারি এই তিন মাসে দেশটির অন্যান্য কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোকে সক্ষমতার ৮০ শতাংশের বেশি কার্যক্রম পরিচালনা করতে মানা করে দেয়া হয়েছে। পরিবেশ দূষণের বিষয়টি মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

রয়টার্সকে পরিচয় গোপন রেখে জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আপাতত তিন মাসের মধ্যে সর্বোচ্চ ১৬টি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ করা হবে। তবে এটি ধারাবাহিক একটি প্রক্রিয়া। আগামী বছরের মার্চের পর আরো কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধের চিন্তাভাবনা চলছে।

অর্থসংবাদ/এসএ/২৪:৩৫/১১:৩০:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি