রেকর্ড ৫১০ কোটি ডলারের কেনাকাটা অনলাইনে

রেকর্ড ৫১০ কোটি ডলারের কেনাকাটা অনলাইনে
চলতি বছরের থ্যাংকসগিভিং ডে-তে অন্য যেকোনো সময়ের তুলনায় অনলাইন কেনাকাটায় অনেক বেশি অর্থ ব্যয় করেছেন মার্কিনিরা। এবারের উৎসব ঘিরে তারা ইন্টারনেটভিত্তিক প্লাটফর্ম ব্যবহার করে ৫১০ কোটি ডলার খরচ করেছেন, যা গত বছরের তুলনায় ২১ দশমিক ৫ শতাংশ বেশি। শুক্রবার প্রকাশিত অ্যাডোবি অ্যানালিটিকসের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত হয়েছে।

প্রতি বছর নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে এবং অক্টোবরের দ্বিতীয় সোমবার কানাডায় পালিত হয় থ্যাংকসগিভিং ডে। যুক্তরাষ্ট্রে গত ২৬ নভেম্বর পালিত হয়েছে থ্যাংকসগিভিং ডে। নভেল করোনাভাইরাস মহামারীর কারণে এমনিতেই সরাসরি দোকানে যাওয়ার বদলে অনলাইনে কেনাকাটায় বেশি আগ্রহী আমেরিকানরা। তার ওপর উৎসব উপলক্ষে বিভিন্ন ছাড় দেয়ায় বেচাকেনা বেড়েছে অনলাইন প্লাটফর্মগুলোয়। অ্যাডোবি অ্যানালিটিকস জানিয়েছে, এবারের উৎসবে মার্কিনিরা অনলাইনে ৫০ শতাংশ খরচই করেছেন স্মার্টফোন কেনায়।

যেসব প্রতিষ্ঠান বা প্লাটফর্মের কার্বসাইড পিকআপ সার্ভিস রয়েছে, ক্রেতারা তাদের দিকেই বেশি ঝুঁকেছেন। এ ধরনের সেবার ক্ষেত্রে সাধারণত ক্রেতারা অনলাইনে পণ্য কেনার পর সেটি হাতে পেতে কোনো নির্দিষ্ট স্থানে আসেন। তবে এজন্য তাদের গাড়ি থেকে নামার দরকার হয় না, ফলে সামাজিক দূরত্ব বজায় থাকে। তবে এ বছর অনলাইন বেচাকেনায় নতুন রেকর্ড হলেও তার পরিমাণ অ্যাডোবির পূর্বাভাসের চেয়ে বেশ কম। প্রতিষ্ঠানটির ধারণা ছিল, এ বছর থ্যাংকসগিভিংয়ে অনলাইন কেনাকাটার পরিমাণ ৬০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

অর্থসংবাদ/ এমএস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া