আইফার্মারের সাথে প্রভাতী ইন্স্যুরেন্সের চুক্তি

আইফার্মারের সাথে প্রভাতী ইন্স্যুরেন্সের চুক্তি
কৃষকদের সার্বিক সহায়তা প্রদানের জন্য আইফার্মারের সাথে চুক্তি সই করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড। সম্প্রতি এই সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

জানা গেছে, কৃষকরা বিভিন্ন কৃষি সরঞ্জাম এবং উৎপাদন উপকরণগুলো পেতে অনেক সমস্যায় পড়েন। এছাড়াও উৎপাদিত পন্য বাজারজাতকরণেও তাদেরকে সমস্যায় পড়তে হয়। আইফর্মার এবং প্রভাতী ইন্স্যুরেন্স এই সমস্যা সমাধানের জন্য একসাথে কাজ করবে।

আইফার্মার বাংলাদেশ ভিত্তিক একটি প্রযুক্তি সংস্থা যা ক্ষুদ্র আকারের কৃষকদের লাভকে সর্বাধিক আয় করতে সহায়তা করে। আইফার্মার ক্ষুদ্র ধারক কৃষকদের জন্য ফার্ম ইনপুট, ফার্মের পরামর্শ, বীমা এবং বাজারের অ্যাক্সেসের সাথে অর্থ সংস্থান করে। এই অর্থায়নটি ব্যক্তি ও সংস্থাগুলোর কাছ থেকে কৃষিকাজ হিসাবে বিনিয়োগ করা হয় যা লাভজনক আয় করে, তবে আইএফর্মার মানসম্পন্ন ইনপুট, আইওটি এবং রিমোট সেন্সিং ব্যবহার করে পরামর্শমূলক পরিষেবা নিশ্চিত করে এবং একাধিক মধ্যস্বত্বভোগীদের সাথে ডিল না করে কৃষকদের তাদের পণ্য সরাসরি প্রাতিষ্ঠানিক ক্রেতার কাছে বিক্রি করতে সহায়তা করে।

দেশের খামার খাতটি ক্ষুদ্র মালিক দ্বারা প্রভাবিত। আনুষ্ঠানিক পরিচয়, জামানত এবং ক্রেটিড ইতিহাসের অভাব; চুক্তি প্রয়োগে সমস্যা; এবং ভৌগলিকভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ধারক কৃষকদের সেবা দেওয়ার উচ্চ ব্যয় ক্ষুদ্রধারক এবং আনুষ্ঠানিক আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে দাঁড়িয়ে থাকা বিভিন্ন প্রতিবন্ধকতার মধ্যে কয়েকটি মাত্র। আনুষ্ঠানিক আর্থিক সেবা অ্যাক্সেস করতে না পারা কৃষি মূল্য চেইনের দক্ষ ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। কারণ কৃষকরা তাদের ফলন সর্বাধিক দিতে অক্ষম হতে পারে এবং ক্রেতারা পর্যাপ্ত সরবরাহ এবং কৃষিপণ্যের গুণগতমান নিশ্চিত করার জন্য লড়াই করতে পারে।

বাংলাদেশের গ্রামের ৭০ শতাংশেরও বেশি পরিবার প্রাণিসম্পদ সম্পর্কিত উৎপাদন এবং ব্যবসায়ের সাথে জড়িত রয়েছে যার মাধ্যমে ক্ষুদ্র মালিক এবং অনেক ভূমিহীন পরিবার জীবিকা নির্বাহ করে।

অর্থসংবাদ/ এমএস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত