আইসিটি সম্ভাবনা কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

আইসিটি সম্ভাবনা কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি
দেশের সার্বিক উন্নয়নে যুবসমাজের আইসিটি সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি আজ আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত বেসিস সফটএক্সপো ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান।
এ সময় রাষ্ট্রপতি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের সূচনায় আমাদের বিপুল সংখ্যক মেধাবী ও সম্ভাবনাময় তরুণ সমাজকে যথাযথভাবে কাজে লাগিয়ে আমাদেরও বিশ্বমানের সফটওয়ার ও সলিউশন্স উদ্ভাবনের কাজকে এগিয়ে নিতে হবে। জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে একটি কার্যকর মাইলফলক উল্লেখ করে তিনি বলেন, আইসিটি নীতিমালা পরিপূর্ণভাবে বাস্তবাবায়ন করা সম্ভব হলে যুবসমাজের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির পাশাপাশি স্থানীয় সফটওয়ার কোম্পানিগুলোর ব্যবসায় গতিশীলতা আসবে এবং তাদের ব্যবসায়িক ঝুঁকি কমবে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘বেসিস সফটএক্সপো ২০২০’-এর প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশে পরিণত করতে এই এক্সপো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আমি মনে করি।’
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে নতুন নতুন সফটওয়ারের উদ্ভাবন ও এর যথাযথ ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়ে রাষ্ট্রপতি হামিদ সাইবার ক্রাইম এ খাতের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বেসিস-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর, সংশ্লিষ্ট সচিবগণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়