সপ্তাহজুড়ে পুঁজিবাজারে সূচকের সাথে কমেছে লেনদেনও

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে সূচকের সাথে কমেছে লেনদেনও
আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহ (২২-২৬ নভেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহটিতে শেয়ারবাজারের একটি বাদে সবকয়টি সূচক কমেছে। একই সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ডিএসই ও সিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ১৪৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার টাকার বা ১৯ দশমিক ৪৫ শতাংশ।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এর অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৮৬৯ দশমিক ০৯ পয়েন্ট। সপ্তাহের শুরুতে সূচকটির অবস্থান ছিল ৪ হাজার ৮৭৯ দশমিক ৯৬ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১০ দশমিক ৮৭ পয়েন্ট বা দশমিক ২২ শতাংশ।

ডিএসইর সেরা ৩০ কোম্পানির সূচক ডিএসই-৩০ এক সপ্তাহের ব্যবধানে ১ হাজার ৭০১ দশমিক ৩৪ পয়েন্ট থেকে ১ হাজার ৬৮৯ দশমিক ৭০ পয়েন্টে নেমে আসে।

আর ডিএসই শরীয়াহ সূচক ডিএসইএস এক হাজার ১২৮.৮৮ পয়েন্ট থেকে বেড়ে হয়েছে এক হাজার ১১৮ দশমিক ৮৫ পয়েন্টে নেমে আসে।

আলোচিত সপ্তাহে ডিএসইতে ৩৬৪টি কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির বা ৩৯ দশমিক ৫৬ শতাংশ কোম্পানির। আর ৩৮ দশমিক ৪৬ শতাংশ বা ১৪০টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। এ সময়ে ৭৭৭টি কোম্পানির শেয়ারের দাম ছিল অপরিবর্তিত।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আলোচ্য সপ্তাহে ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ডিএসই সার্বিক সূচক কমেছে দশমিক ০৪ শতাংশ।

অর্থসংবাদ/ এমএস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত